বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ২০:১৫

যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে ‘বাংলাদেশ সম্মেলন-২০২৪’। শুক্র ও শনিবার (১৮ ও ১৯ এপ্রিল) আমেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) এবং টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়া ইন্সটিটিউট (এসএআই) এর যৌথ উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়।

দু’দিনব্যাপী এ সম্মেলনে ১৪টি প্যানেলের সমন্বয়ে বাংলাদেশ বিষয়ক ৫৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। যা বাংলাদেশের সাথে সম্পর্কিত বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয় বিশ্লেষণ করেছে। সম্মেলনে বিশ্বের বিভিন্ন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের ৭০ জনেরও অধিক বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। 

এআইবিএস-এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. আলী রীয়াজ অনুষ্ঠানটির উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক রীয়াজ গবেষকদের মধ্যে একাডেমিক আদান-প্রদান এবং নেটওয়ার্ক বিল্ডিংয়ের উপর গুরুত্বারোপ করেন।

এসএআইএর পরিচালক ড. সৈয়দ আকবর হায়দার বাংলাদেশের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে দক্ষিণ এশিয়ার সমসাময়িক সমস্যাসমূহ মোকাবিলার জন্য এমন গবেষণাধর্মী কাজের সঙ্গে এসএআইএর সম্পৃক্ততার কথা তুলে ধরেন।

সম্মেলনের উদ্বোধনী দিনে নিউইয়র্ক ইউনিভার্সিটির ড. দীনা সিদ্দিকীর সঞ্চালনায় ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি, বার্কলে-এর প্রফেসর ইলোরা শেহাবুদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো.রবিউল ইসলাম, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির অধ্যাপক সৈয়দ ফেরদৌস বিভিন্ন অধিবেশনে বাংলাদেশ স্টাডিজের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ে নানা দিক-নির্দেশনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।  

সম্মেলনে ১৯৭১ সালের গণহত্যা, রোহিঙ্গা সঙ্কট, মানবাধিকার, পরিবেশ, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটসহ সন্ত্রাসবাদ নিয়ে গবেষণাধর্মী নানান আলোচনা হয় এবং বিভিন্ন দিকনির্দেশনা উঠে আসে। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাঈম মোহাইমেন এবং কার্ক ইউনিভার্সিটির মোহাম্মদ সাজ্জাদুর রহমান বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তী ইতিহাস এবং এর বৈশ্বিক মিথস্ক্রিয়া সম্পর্কে গবেষণাধর্মী আলোচনা করেন।

ইত্তেফাক/এবি