শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

লোকসভা নির্বাচন

ভারতে ডিডি’র লোগোতে হঠাৎ রঙ পরিবর্তন

নীল রঙ ফিরিয়ে আনার দাবি মমতার

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ১০:২২

লোগোতে লালের বদলে গেরুয়া রং দিয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিভিশন সম্প্রচারমাধ্যম দূরদর্শন। গত ১৬ এপ্রিল থেকে  রঙ পালটে নতুন এই লোগো কার্যকর করেছে নিউজ চ্যানেল ডিডি নিউজ।

এদিকে ভারতে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। গতকাল শুক্রবার প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয়। এর একদিন আগেই রাষ্ট্রীয় চ্যানেল দূরদর্শনের (ডিডি) লোগো বদলে গেরুয়া রঙের করা হয়। এ নিয়ে বিরোধী দলগুলো সমালোচনা করছে। 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, বৃহস্পতিবার ডিডি নিউজ তাদের লোগো পরিবর্তন করে। আগে এটি লাল ছিল, নতুন লোগোটি গেরুয়া রঙের। এই রঙের মাধ্যমে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নির্বাচনী প্রচার করা হচ্ছে বলেই অভিযোগ। এই রঙ তাদের দলের প্রতিনিধিত্ব করে।

এদিকে দূরদর্শনের হিন্দি চ্যানেলের লোগোর রংবদল নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচন চলাকালীন কী ভাবে এই কাজ করল কেন্দ্রের সম্প্রচার মন্ত্রণালয়, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। মমতার দাবি, অবিলম্বে পুরনো নীল রং ফিরিয়ে আনার জন্য পদক্ষেপ করতে হবে।

শনিবার সন্ধ্যায় তার এক্স একাউন্টে (সাবেক টুইটার) মমতা লিখেছেন, ‘‘দেশে যখন লোকসভা ভোট চলছে, তখন দূরদর্শনের লোগোর গৈরিকীকরণে আমি স্তম্ভিত। এটা একেবারে বেআইনি।’’ মুখ্যমন্ত্রী আরও বলেছেন, ‘‘কী ভাবে নির্বাচন কমিশন এই গেরুয়াপন্থী কাজে অনুমতি দিল যখন গোটা দেশের মানুষ ভোটের আবহে রয়েছে? অবিলম্বে আসল নীল রং দূরদর্শনের লোগোয় ফিরিয়ে আনতে হবে।’’

দূরদর্শনের হিন্দি খবরের চ্যানেলটি যে নতুন রঙে আসছে, মঙ্গলবার সমাজমাধ্যমে তা ঘোষণা করেছিল প্রসার ভারতী। রঙ বদলের পর যাকে বিরোধীদের অনেকে বিদ্রুপ করে ‘বিজেপির প্রচার ভারতী’ও বলছেন। এর আগে গত বছর দূরদর্শন (ডিডি) ইন্ডিয়া-র লোগোটির রং বদলানো হয়েছিল।

১৯৮২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর স্বাধীনতা দিবসের ভাষণের সরাসরি সম্প্রচারের মাধ্যমে দূরদর্শনের রঙিন সংস্করণ শুরু হয়। এরপরেই দিল্লিতে ১৯৮২ এশিয়ান গেমসের রঙিন সম্প্রচার হয়। 

বর্তমানে দূরদর্শন ৬টি রাষ্ট্রীয় চ্যানেল ও ১৭টি আঞ্চলিক চ্যানেল পরিচালনা করে। রাষ্ট্রীয় চ্যানেলগুলোর মধ্যে রয়েছে ডিডি ন্যাশনাল, ডিডি ইন্ডিয়া, ডিডি কিষান, ডিডি স্পোর্টস, ডিডি উর্দু ও ডিডি ভারতী। 

এর আঞ্চলিক চ্যানেলগুলো হলো—ডিডি অরুণপ্রভা, ডিডি বাংলা, ডিডি বিহার, ডিডি চন্দনা, ডিডি গিরনার, ডিডি মধ্যপ্রদেশ, ডিডি মালায়ালাম, ডিডি নর্থইস্ট, ডিডি ওড়িয়া, ডিডি পোঢ়িগাই, ডিডি পাঞ্জাবি, ডিডি রাজস্থান, ডিডি সাহিয়াগিরি, ডিডি সপ্তগিরি, ডিডি উত্তরপ্রদেশ, ডিডি যাদগিরি ও ডিডি কাশির।

ইত্তেফাক/এএইচপি