মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

উপজেলা নির্বাচন

বিএনপি-জামায়াত নেতারা দ্বিতীয় ধাপেও প্রার্থী হলেন

  • দুই উপজেলায় ভোট লাগছে না 
  • বিনা ভোটে জয়ের পথে ১১ জন 
  • নাটোরের লুত্ফুল হাবীবকে ইসিতে তলব
আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৭:০০

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদের ভোটে বিএনপি-জামায়াতের নেতারা মনোনয়নপত্র দাখিল করেছেন। এই সংখ্যা অন্তত ৩০ জনের মতো। এর আগে প্রথম ধাপের ভোটে বিএনপি-জামায়াত অর্ধশতাধিক নেতা মনোনয়নপত্র দাখিল করেছিলেন। ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে বিএনপি-জামায়াত ষষ্ঠ উপজেলা পরিষদের ভোটে না যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। দলীয় সিদ্ধান্ত অমান্য করে ভোটে গেলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে গতকাল ছিল দ্বিতীয় ধাপের ১৬০ উপজেলা পরিষদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলা পরিষদে ২ হাজার ৫৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৭৩০, ভাইস চেয়ারম্যান ৭৬৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন মনোনয়ন দাখিল করেছেন। নির্বাচন কমিশনার (ইসি) অশোক কুমার দেবনাথ এসব তথ্য জানান।

ইসির ঘোষিত তপশিল অনুযায়ী, এই ধাপের মনোনয়ন বাছাই ২৩ এপ্রিল, আপিল ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল, প্রত্যাহারের শেষ তারিখ ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২১ মে। মাঠ পর্যায় থেকে ইসিতে আসা তথ্য অনুযায়ী, এই ধাপে কুমিল্লার আদর্শ সদর এবং চট্টগ্রামের রাউজান উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে এক জন করে মনোনয়ন দাখিল করেছেন। অর্থাৎ, একক প্রার্থী থাকায় এ দুই উপজেলায় নির্বাচনের প্রয়োজন পড়ছে না। এছাড়া চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহিলা ভাইস চেয়ারম্যান, মৌলভীবাজার সদর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান ও রাঙ্গামাটির রাজস্থলি ভাইস চেয়ারম্যান পদে এক জন করে প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। অর্থাৎ, তিন পদে মোট ১১ জন একক প্রার্থী রয়েছেন। বাছাইয়ে মনোনয়ন বৈধ হলে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হবেন।

প্রথম ধাপে ১২ জন একক প্রার্থী ছিলেন। এদিকে প্রথম ধাপের তপসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ সোমবার। এই ধাপে ১৫০ পদে মনোনয়ন দাখিল করেছিলেন ১ হাজার ৮৯০ জন। বাছাইয়ে ১০৪ জনের মনোনয়ন বাতিল হওয়ায় এখন বৈধ প্রার্থী রয়েছেন ১ হাজার ৭৮৬ জন। এই ধাপে প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল আর ভোটগ্রহণ হবে ৮ মে। তৃতীয় ধাপের তপসিল অনুযায়ী, ১১২ উপজেলায় মনোনয়ন ৯ থেকে ১১ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে, প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৯ মে। চার ধাপের উপজেলা ভোটের চতুর্থ ধাপে ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে পারে। নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেন ও তার ভাইসহ তিনজনকে অপহরণের ঘটনায় অভিযুক্ত আরেক প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুত্ফুল হাবীব মনোনয়ন প্রত্যাহার করে নিলে ইসিতে আসার প্রয়োজন পড়বে না বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। অপহরণের ঘটনায় আজ সোমবার বিকেল ৪টা ১০ মিনিটে তার ইসিতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার কথা রয়েছে। যেসব উপজেলায় বিএনপি-জামায়াত নেতারা প্রার্থী হয়েছেন, সেগুলো-ভূঞাপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলে ভূঞাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির একজন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন উপজেলা বিএনপির সহসভাপতি মো. মোস্তাফিজুর রহমান। শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা জানান, শিবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির একজন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন আশরাফুল হক।

খুলনা অফিস জানায়, খুলনার দীঘলিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন বিএনপির নেতা গাজী মো. এনামুল হাচান মাসুম। এছাড়া ফুলতলা উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপির দুজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন খুলনা জেলা যুবদলের নেতা মো. সাব্বির হোসেন এবং সন্ত্রাসীদের গুলিতে নিহত সাবেক উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা সরদার আলাউদ্দীন মিঠুর স্ত্রী জুবাইদা খান সুরভী।

সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জের বিশম্ভরপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির দুজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন বিএনপির নেতা ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. হারুনুর রশিদ ও বিএনপি নেতা মোহন মিয়া বাচ্চু। এছাড়া জামালগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন উপজেলা বিএনপির সভাপতি নূরুল হক আফিন্দী।

দেবীগঞ্জ (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন রহিমুল ইসলাম বুলবুল।

পাঁচবিবি (জয়পুরহাট) সংবাদদাতা জানান, পাঁচবিবি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন শহিদ জিয়া স্মৃতি পাঠাগারের কেন্দ্রীয় সদস্য শাহ কামাল রাসেলের স্ত্রী ও শিখা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেকুন নাহার শিখা।

দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছে। তিনি হলেন-দিনাজপুর জেলা বিএনপির উপদেষ্টা মো. রেজওয়ানুল ইসলাম (রিজু)।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মনোয়নপত্র জমা দিয়েছেন জামায়াত নেতা শেখ আইয়ুব আলী ও উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, কুড়িগ্রামের রাজিবপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে বিএনপির দুজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন মো. বাবু মিয়া ও মো. জিয়াউর রহমান।

ইত্তেফাক/এমএএম