শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

পাঁচ কার্যদিবস পর সূচক বাড়লো শেয়ার বাজারে

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০২:০০

টানা পাঁচ কার্যদিবস পর গতকাল সোমবার মূল্যসূচকের উত্থানে লেনদেন হয়েছে দেশের শেয়ার বাজারে। এদিন লেনদেন বাড়ার পাশাপাশি ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বাড়ার মধ্যে দিয়ে লেনদেন শুরু হয়। দিনশেষে লেনদেনকৃত মোট ৩৯৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১২টির। আর অপরিবর্তিত রয়েছে ৬০টির দর। অধিকাংশ কোম্পানির শেয়ার দর বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৭৪.৮৬ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৮৩.৯১ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ্ সূচক ৪.৫৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের পাশাপাশি গতকাল ডিএসইতে লেনদেনও বেড়েছে। এদিন ডিএসইতে ৫৭৪ কোটি ৯২ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৭৮ কোটি ২৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৯৬ কোটি ৬৯ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশটি কোম্পানি হলো :এশিয়াটিক ল্যাবরেটরিজ, বিকন ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, লাভেলো আইসক্রিম, আলিফ ইন্ডাস্ট্রিজ, বেস্ট হোল্ডিং, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফু-ওয়াং ফুড এবং ফু-ওয়াং সিরামিক।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৬৩ পয়েন্ট।  গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ১৯৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ৮১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

ইত্তেফাক/এমএএম