সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

৯ মাসে এডিপি বাস্তবায়ন মাত্র ৪২ শতাংশ

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৩:০০

২০২৩-২৪ অর্থবছরের ৯ মাস তথা চার ভাগের তিন ভাগই শেষ হয়ে গেছে। অথচ এ সময়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মাত্র ৪২ দশমিক ৩০ শতাংশ। সরকারি প্রতিবেদনে দেখা যায়, গত জুলাই-মার্চ ৯ মাসে এডিপিতে খরচ হয়েছে ১ লাখ ৭ হাজার ৬১২ কোটি টাকা।

এডিপি বাস্তবায়নের হার অবশ্য এর আগের ২০২২-২৩ অর্থবছরের একই সময়ের তুলনায় কিছুটা বেড়েছে। গত অর্থবছরের একই সময়ে এডিপির ৪১ দশমিক ৬৫ শতাংশ বাস্তবায়ন হয়েছিল। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) গতকাল মঙ্গলবার প্রকাশিত এডিপি বাস্তবায়নের হালনাগাদ প্রতিবেদনে খরচের এ চিত্র উঠে এসেছে।

চলতি অর্থবছরের মূল এডিপির আকার ছিল ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। তাতে প্রকল্প রাখা হয়েছিল ১ হাজার ৬৪৭। তবে সংশোধিত এডিপিতে মোট খরচ প্রাক্কলন করা হয় ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা।

অর্থবছরের ৯ মাস পেরোলেও কিছু মন্ত্রণালয় এডিপি বাস্তবায়নে পিছিয়ে রয়েছে। বরাদ্দের ২০ শতাংশের কম খরচ করতে পেরেছে, এ রকম মন্ত্রণালয় ও বিভাগের সংখ্যা ১১। এগুলো হলো নৌপরিবহন মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ। 

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন