শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

দুর্নীতির অভিযোগে আটক রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ১৬:০০

ঘুষ নেওয়ার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে আটক করা হয়েছে। সামরিক অবকাঠামো প্রকল্পের দায়িত্বে থাকা এই মন্ত্রীকে সরাসরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই আটক করা হয়েছে। খবর রয়টার্সের।

ইতিমধ্যে তৈমুরকে আদালতে তোলা হয়েছে। এই অভিযোগের বিস্তারিত তদন্ত চলছে।

তদন্ত কমিটি মঙ্গলবার (২৩ এপ্রিল) জানিয়েছে, তৈমুর ইভানভকে আটক করার পর তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। ২০১৬ সালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়া ৪৭ বছর বয়সী তৈমুর ইভানভ মূলত দেশটির সামরিক অবকাঠামো প্রকল্পের দায়িত্বে ছিলেন।

২০২২ সালে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের অঞ্চলগুলোতে নির্মাণকাজের সময় দুর্নীতির পরিকল্পনায় অংশগ্রহণের জন্য রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে অভিযুক্ত করেছিল প্রয়াত বিরোধী নেতা আলেক্সি নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন বা এসিএফ।

এসিএফ বলছে, বিশেষ করে ইউক্রেনীয় বন্দরনগরী মারিউপোলের নির্মাণ প্রকল্প থেকে লাভবান হয়েছেন তৈমুর ইভানভ। তৈমুর ইভানভ পূর্বে মস্কো অঞ্চলের উপ-প্রধানমন্ত্রী ছিলেন। আর এখানেই বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সংক্ষিপ্ত সময়ের জন্য গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

রাশিয়ার গণমাধ্যম বলছে , তিনি নিজেকে নির্দোষ দাবি করছেন। দোষী সাব্যস্ত হলে তাকে ন্যূনুতম ১৫ বছরের কারাবাস করতে হবে।

শোইগুর ঘনিষ্ঠ সহযোগী বলে তার পরিচিতি রয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা রয়েছে ইভানভের ওপর এবং ইউরোপীয় ইউনিয়ন তার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি তার সম্পদও জব্দ করেছে।

ইত্তেফাক/এনএন