শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

শিশু পর্নোগ্রাফির অভিযোগে ফের টিপু কিবরিয়া গ্রেপ্তার 

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ১৬:৪৫

শিশু পর্নোগ্রাফির অভিযোগে শিশু সাহিত্যিক টিপু কিবরিয়াকে আবারও গ্রেপ্তার করা হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর খিলগাঁও এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বিশেষায়িত একটি দল। 

আজ দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায় সিটিটিসি।

এর আগে ২০১৪ সালেও টিপু কিবরিয়াকে একই অভিযোগে গ্রেপ্তার করেছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

সিটিটিসি বলছে, টিপু কিবরিয়া একসময়কার জনপ্রিয় শিশুসাহিত্যিক। তিনি আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফির সঙ্গে যুক্ত। তার সঙ্গে আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ব্যক্তির নাম কামরুল ইসলাম ওরফে সাগর। তিনি টিপু কিবরিয়ার সহযোগী। দুজনকে গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে প্রচুর পরিমাণ শিশু পর্নোগ্রাফির সামগ্রী ও পর্নোগ্রাফি তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। 

টিপু কিবরিয়া | ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান বলেন, ২০১৪ সালের ঘটনায় টিপু কিবরিয়ার বিরুদ্ধে পর্নোগ্রাফি আইনে মামলা হয়েছিল। তবে মামলায় রায়ে তিনি খালাস পান। তিনি কারাগার থেকে বের হয়ে সাহিত্যচর্চার আড়ালে আবার শিশু পর্নোগ্রাফির পুরোনো পথে হাঁটেন। 

সিটিটিসির প্রধান আসাদুজ্জামান আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে টিপু কিবরিয়া অপরাধের কথা স্বীকার করেছেন। তিনি ছিন্নমূল ছেলে পথশিশুদের ব্যবহার করে পর্নোগ্রাফি আধেয় (কনটেন্ট) বানাতেন। রাজধানীর বিভিন্ন জায়গা থেকে তিনি ছিন্নমূল ছেলে পথশিশুদের সামান্য অর্থ দিয়ে নিজ বাসায় ডেকে নিতেন। নিজের ক্যামেরায় পথশিশুদের অশালীন ছবি তুলতেন এবং ভিডিও করতেন। টিপু কিবরিয়ার ব্যবহৃত ক্যামেরা, কম্পিউটার ও ক্লাউড স্টোরেজে শিশু পর্নোগ্রাফির উদ্দেশ্যে তোলা প্রায় আড়াই হাজার স্থিরচিত্র ও প্রায় এক হাজার ভিডিও কনটেন্ট পাওয়া গেছে। 

ইত্তেফাক/ডিডি