শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অস্ট্রেলিয়ায় ‘চরমপন্থী সন্ত্রাসী’ সন্দেহে ৭ কিশোর গ্রেপ্তার

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ১৭:২৩

অস্ট্রেলিয়ার সিডনি জুড়ে সন্ত্রাসবিরোধী এক অভিযান চালায় পুলিশ। ওই অভিযানে হামলার পরিকল্পনাকারী সন্দেহে ৭ কিশোরকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সবাই ১৫ থেকে ১৭ বছর বয়সী। খবর বিবিসি।

পুলিশ বলছে, ওই যুবকরা সম্ভবত কোনো হামলার পরিকল্পনা করছিল। তারা ধর্মীয়ভাবে অনুপ্রাণিত সহিংস চরমপন্থী মতাদর্শ অনুসরণ করে বলে মনে করা হচ্ছে। 

তদন্তকারীদের দাবি, এই কিশোররা গত সপ্তাহে সরাসরি সম্প্রচারকৃত ধর্মোপদেশ সময় বিশপ মার মারি ইমানুয়েলকে ছুরিকাঘাতের ঘটনায় অভিযুক্ত ১৬ বছর বয়সী ওই কিশোরের একই নেটওয়ার্কের আওতাধীন ছিল।

গত ১৬ এপ্রিল সিডনির ওয়াকলি এলাকার খ্রিষ্ট দ্য গুড শেফার্ড চার্চ গির্জায় প্রার্থনা চলাকালে ছুরি দিয়ে অতর্কিত হামলার ওই ঘটনা ঘটে। সোমবার সন্ধ্যার এ ঘটনায় বিশপ ও প্রাদ্রীসহ গির্জায় আসা কয়েকজন আহত হয়েছে। হামলাকারী ১৬ বছরের এক কিশোরকে আহত অবস্থায় আটক করা হয়েছে।

হামলাকারী একাই হামলাটি চালিয়েছিল। সে কোনো সন্ত্রাসী নজরদারিতে ছিল না বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার। হামলার উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়। তবে ধর্মীয় উগ্রপন্থায় অনুপ্রাণিত হয়ে হামলাটি চালানো হয়েছে বলে দাবি করেছেন তিনি।

ওই হামলার ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে, ওয়েকেলি এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। শহরের কেন্দ্র থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অ্যাসিরিয়ান অর্থোডক্স চার্চের বাইরে শত শত লোক জড়ো হয়ে বিক্ষোভ করে। 

তারই সূত্র ধরে অস্ট্রেলিয়ার সন্ত্রাসবিরোধী অভিযান চলমান রেখেছে পুলিশ।
 

ইত্তেফাক/এনএন