শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

দক্ষিণ এশিয়ার দেশগুলো পুড়ছে দাবদাহে, তুমুল বৃষ্টিপাতের পূর্বাভাস মক্কা-মদিনায়

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ২০:৪২

পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলো যখন তীব্র তাপপ্রবাহে পুড়ছে তখন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে হচ্ছে বৃষ্টিপাত। সৌদি আরবের মক্কা ও মদিনায় আগামী সপ্তাহে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনার কথা বলছে দেশটির আবহাওয়া দপ্তর। তারা বলেছে, এপ্রিলের শেষ সপ্তাহে দেশটির পশ্চিমাঞ্চলে (মূলত মক্কা ও মদিনা) ৫০ থেকে ৬০ মিলিমিটার বৃষ্টিপাত হবে। খবর গালফ নিউজ।

এছাড়া বাহা, জিজান, দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুকেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অপরদিকে মে মাসের শুরুতে রিয়াদের দক্ষিণভাগে এবং পূর্ব প্রদেশের পশ্চিমভাগে মেঘাচ্ছন্ন আবহাওয়া থাকবে।

যেসব অঞ্চলে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে সেখানকার সাধারণ মানুষকে ওই সময়টায় পূর্ব সতর্কতা মেনে চলার নির্দেশনা দিয়েছে আবহাওয়া দপ্তর।

সংস্থাটির মুখপাত্র হুসেন আল কাহতানি বলেছেন পশ্চিম প্রদেশের মুনিফা শহরে এক ঘণ্টায় ৪২ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যেসব এলাকায় বৃষ্টিপাত হয়েছে সেটি এপ্রিলের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে।

গত সপ্তাহে পূর্ব প্রদেশে ভারী বৃষ্টিপাত হয়। এর জেরে ওই অঞ্চলে স্বশরীরের শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। সেখানে মাঝারি থেকে হালকা এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে ব্যাপক বৃষ্টিপাত হয়। এতে সেখানে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দেয়।

ইত্তেফাক/এনএন