বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আবহাওয়া

চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ২১:৩৯

বাংলাদেশে ‘হিট ওয়েভ’ বা তাপপ্রবাহের সতর্কবার্তা রোববার পর্যন্ত বৃদ্ধি করেছে আবহাওয়া অধিদপ্তর। স্বাধীনতাপরবর্তী বাংলাদেশের ইতিহাসে এবারের এপ্রিল উষ্ণতম বলে জানিয়েছেন এক আবহাওয়াবিদ।

বাংলাদেশ তীব্র গরম থেকে এখনই রেহাই মিলছে না। তাপপ্রবাহের সতর্কতা আরও ৭২ ঘণ্টা বাড়িয়ে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আবহাওয়ার সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপলগঞ্জের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ ও রংপুর, রাজশাহী ও ঢাকার বাদ বাকি জেলার ওপর মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

ছবি: আব্দুল গনি

আগামী তিনদিন সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া ২৭ এপ্রিলের পর বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার বাংলাদেশ সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৪১ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

‘স্বাধীনতার পর উষ্ণতম এপ্রিল’

বার্তা সংস্থা এএফপি বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানিয়েছে, গত সপ্তাহে ঢাকার তাপমাত্রা গত ৩০ বছরের একই সময়ের গড়ের চেয়ে চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

ছবি: আব্দুল গনি

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির এএফপিকে বলেন, ‘এপ্রিল বাংলাদেশের উষ্ণতম মাস। কিন্তু স্বাধীনতার পর এবারের এপ্রিলই সবচেয়ে উষ্ণ যাচ্ছে।’

স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত এর একটি কারণ বলে জানিয়েছেন তিনি। মাসের বাকি সময়টুকুও পরিস্থিতি এমনই থাকবে বলে জানান তিনি। অতিরিক্ত তাপের কারণে দেশের দক্ষিণাঞ্চলের শহর পটুয়াখালিতে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্য কর্মকর্তা ভূপেন চন্দ্র মণ্ডল।

ইত্তেফাক/এসএটি