মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

৫০ বছর পর চিলেকোঠায় মিললো জন লেননের হারিয়ে যাওয়া গিটার

আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ১২:১৯

জনপ্রিয় ব্রিটিশ রক গ্রুপ বিটলসের সদস্য ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেনন এবং জর্জ হ্যারিসনের বাজানো একটি গিটার পাওয়া গেছে। গত ৫০ বছর ধরে একটি চিলেকোঠায় পড়ে ছিল গিটারটি।

নব্বইয়ের দশকের খ্যাতিমান ও গুরুত্বপূর্ণ সঙ্গীতশিল্পী কার্ট ডোনাল্ড কোবেইনের হাতে লেখা কনসার্ট সেটলিস্ট, জনপ্রিয় র‍্যাপার টুপাক শাকুরের হাতে লেখা গানের একটি বই এবং সংগীত তারকা অ্যামি ওয়াইনহাউস পরিহিত একটি ফেন্ডি পোশাকের মতো অন্যান্য স্মৃতিচিহ্নের সঙ্গে নিলামে উঠবে জন লেননের গিটারটি।

জন লেননের হারিয়ে যাওয়া গিটার। ছবি: সংগৃহীত

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মে মাসে নিলামে বিক্রি হবে গিটারটি। নিলামকারীরা জানিয়েছেন, লেনন এই গিটারটি বাজিয়েছিলেন বিটলসের ১৯৬৫ সালের অ্যালবাম 'হেল্প!'-এ। গিটারটি একটি চিলেকোঠায় দীর্ঘদিন ধরে পড়ে ছিল। একটি বাড়ি সরানোর সময় এটি পুনরায় পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক জুলিয়েন'স অকশনের প্রতিষ্ঠাতারা জানিয়েছেন, তারা গিটারটি যাচাই করতে ব্রিটেনে গিয়েছিলেন। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও সহ-প্রতিষ্ঠাতা মার্টিন নোলান রয়টার্সকে জানান, তারা ভেবেছিলেন জন লেননের এই গিটারটি হারিয়ে গেছে।

গিটার হাতে জন লেনন। ছবি: সংগৃহীত

১৯৬০-এর দশকের জনপ্রিয় ব্রিটিশ পপ জুটি পিটার ও গর্ডনের সদস্য সংগীতশিল্পী গর্ডন ওয়ালারকে গিটারটি জন লেনন উপহার দিয়েছিলেন বলে মনে করা হয়।

মার্টিন নোলান রয়টার্সকে বলেন, 'গর্ডনকে জন লেননের পক্ষ থেকে এটি উপহার দেওয়া হয়েছিল। তারপর গর্ডন এটি তার এক ম্যানেজারকে উপহার দিয়েছিলেন এবং সেখানেই গিটারটি এত বছর ধরে ছিল।'

গিটার হাতে জন লেনন। ছবি: সংগৃহীত

আগামী ২৯ মে নিউইয়র্কের হার্ড রক ক্যাফেতে এবং নিলামকারীর ওয়েবসাইটে গিটারটি নিলামে তোলা হবে। এ বছরের শুরুর দিকে পল ম্যাককার্টনির একটি চুরি যাওয়া হফনার বেস গিটার পাওয়া যায় এবং ৫১ বছর পর লেননের সহকর্মী বিটলের কাছে সেটি পুনরায় ফিরে আসে।

বিটলসের বাদ্যযন্ত্রগুলো আগের নিলামেও উচ্চমূল্য পেয়েছে। ২০১৫ সালে ক্যালিফোর্নিয়ায় এক নিলামে লেননের কাছ থেকে চুরি হওয়া একটি গিটার ২৪১ লাখ ডলারে বিক্রি হয়।

ইত্তেফাক/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন