শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ওমানে জমকালো আয়োজনে প্রবাসীদের বর্ষবরণ

আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ১৮:০২

জমকালো আয়োজনে বাংলা নতুন বছরকে বরণ করে নিয়েছেন ওমানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। বর্ষবরণ উপলক্ষ্যে শুক্রবার (২৬ এপ্রিল) দেশটির বারকার পাঁচ তারকা রিসোর্ট আল নাহদায় বৈশাখী মেলার আয়োজন করে বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান। 

বিকেল ৩ টা থেকে শুরু হয়ে রাত সাড়ে ১০টা পর্যন্ত চলা এ মেলায় ওমানের রাজধানী মাস্কাট ছাড়াও, বারকা, সাহাম, সেনু, সোমাইল, সোহার, সালালাহসহ ওমানের বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসী বাঙালি এবং বাংলাদেশিরা সমবেত হয়েছিলেন।

ক্লাবের সাধারণ সম্পাদক এমএন আমিন ও জান্নাতুল নাঈম জুঁই যৌথ পরিচালনায় অনুষ্ঠিত মেলায় সভাপতিত্বে করেন, ওমান বাংলাদেশ সোশ্যাল ক্লাবের চেয়ারম্যান সিরাজুল হক (সিআইপি)। এতে আরো উপস্থিত ছিলেন, অনুষ্ঠানের মেইন গাল্ফ এক্সচেঞ্জ এর নির্বাহী প্রধান ইফতেখার উল হাসান চৌধুরী, ভাইস চেয়ারম্যান রেজাউল করিম (সিআইপি) আজিমুল হক বাবুল, যুগ্ম-সম্পাদক আনোয়ার হোসেন, জয়েন্ট সেক্রেটারি আব্দুর রহিম, ক্রীড়া সম্পাদক সিরাজুল হক (সিআইপি), প্রচার সম্পাদক নাজিম উদ্দীন, সাহিত্য সম্পাদক শাহজাহান ভূইয়া, মুহসিন আলী সরকার, মোহাম্মদ নাজিম,সহ সোশ্যাল ক্লাবের কার্যকরী কমিটির সদস্যবৃন্দ, ওমান কমিউনিটির নেতৃবৃন্দ সোশ্যাল ক্লাবের ইউংস্ সমূহের নেতৃবৃন্দ ও প্রচুর সংখ্যক ওমানপ্রবাসী বাংলাদেশি।

বৈশাখী সাজ-সজ্জা, ভোজে-আড্ডায় মেতে উঠেছিলেন হাজার হাজার ওমান প্রবাসী বাংলাদেশিরা। 

মেলায় দেশি-বিদেশি রকমারি খাবার ছাড়াও পোশাকের পসরাই ছিল বেশি। প্রবাসের মাটিতে আয়োজিত হলেও এই দিনটিতে যেন ওমান বারকা আল নাহদা রিসোর্ট হয়ে উঠেছিল লাল-সবুজের এক টুকরো বাংলাদেশ।

প্রায় ৭ হাজারের বেশি বাঙালি-বাংলাদেশিদের প্রাণের এ উৎসবে নাচ-গান-কবিতা- দেশাত্ববোধক গান, নাটকসহ নানা আয়োজনে মেতে ওঠেন সমবেত দর্শকবৃন্দ।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ছোট ছোট আড্ডায় মেতে উঠেছিল মেলায় আগত প্রবাসী বাংলাদেশিরা। 

ওমানের ভিসা বন্ধ থাকায় দেশ থেকে খ্যাতিমান কোন শিল্পী না এলেও স্থানীয় বিভিন্ন উইংস্ এর শিল্পীদের পাশাপাশি স্কুল শিক্ষার্থীরা নাচ-গানে অনুষ্ঠানটি মাতিয়ে রেখেছিলেন। 

বিকেল থেকে নারীদের বালিশ খেলা, হাডুডু, দড়ি টানা, মোরগ ধরা, বলিসহ বিভিন্ন ইভেন্ট এর আয়োজন করা হয়।

ওমানে সোশ্যাল ক্লাবের এবারের বৈশাখী মেলা নিয়ে ভূয়সী প্রশংসা করেছেন আগত অতিথির অনেকেই। এবার মেলায় প্রত্যাশার চেয়ে দ্বিগুণ মানুষ হয়েছে বলে দাবি আয়োজক কমিটির।

এদিকে, মেলায় বিভিন্ন ইভেন্টে আয়োজিত বিজয়ীদের মাঝে প্রথম পুরস্কার হিসেবে বাংলাদেশ বিমানের পক্ষ থেকে মাস্কাট টু ঢাকা রির্টান টিকিট, দ্বিতীয় পুরস্কার আল বারকা গ্রুপ থেকে ফ্রিজসহ চারজন বিজয়ীর মাঝে আর্কষনীয় পুরস্কার বিতরণ করা হয়।

পরে সভাপতির বক্তব্যে বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হক (সিআইপি) সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন- বারকাস্থ আল নাহদা রিসোর্টে অনুষ্ঠিত বৈশাখী মেলা ছিলো ওমান প্রবাসী বাংলাদেশিদের জন্য ছিলো স্মরণকালের সেরা একটি আয়োজন। এই ধরনের বৈশাখী মেলা শুধু দেশের বাইরে না- দেশেও এরকম সুপরিসর ও মনোরম পরিবেশে জাঁকজমকপূর্ণ মেলা খুব কমই দেখা যায় । এতো বড় আয়োজন করতে অনেক হিমশিম খেতে হয়। বিশাল এ আয়োজনে আপনারা সবাই আন্তরিক থাকায় এই মেলা শতভাগ সফল হয়েছে।

তিনি আরো বলেন, মেলাকে সফল করতে আমাদের কার্যকরী কমিটির সকল সদস্যরা দীর্ঘদিন নির্ঘুম রাত কাটিয়েছেন, অনেক শ্রম দিয়েছেন, সময় দিয়েছেন।

এই বৈশাখী মেলাকে সামনে রেখে আমরা প্রথম থেকেই প্রস্তুত করেছি বিভিন্ন সাব কমিটি, তারাও আন্তরিকভাবে কাজ করেছে।
তিনি বিভিন্ন ইভেন্টে কাজ করা সাব কমিটির প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান কমিউনিটির সেবায় ও কল্যানে আইনানুগ সকল দায়িত্ব পালনে বদ্ধপরিকর বলেও মন্তব্য করেন তিনি।

ইত্তেফাক/এআই