সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

টেকটেক্সটাইল ২০২৪ এ অংশ নিয়েছে বাংলাদেশ 

বিদেশি ক্রেতাদের আগ্রহ বেড়েছে বাংলাদেশি পণ্যে 

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ১৬:২১

টেক্সটাইল খাতের আন্তর্জাতিক প্রদর্শনী টেকটেক্সটাইল অংশ নিয়েছে বাংলাদেশ। সম্প্রতি অনুষ্ঠিত এই প্রদর্শনীতে বাংলাদেশি পণ্যের প্রতি বিদেশি ক্রেতাদের আগ্রহ ছিল নজরকাড়ার মত। টেকটেক্সটাইল, টেকনিক্যাল টেক্সটাইল আন্তর্জাতিক প্রদর্শনীটি সম্প্রতি ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত হয়েছে। মেসে ফ্রাঙ্কফুর্ট আয়োজিত এই প্রদর্শনীতে বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিত্বকারী এক হাজার ছয়শ’র বেশি প্রদর্শক অংশ নেয়।

প্রদর্শনীতে প্রযু্ক্তিগত নতুন উদ্ভাবনসহ বাংলাদেশের পণ্য ও পরিষেবা নিয়ে হাজির হয় বেশ কয়েকটি কোম্পানি। কারিগরি টেক্সটাইলে বাংলাদেশের শ্রেষ্ঠত্ব জানান দিতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উদ্যোগে এতে অংশ নেয় আকিজ জুট মিলস, এম এন্ড এ সোর্সিং, নেজেন অ্যাপারেলস, এসএমই অ্যাপারেলস ও টিম ম্যানুফ্যাকচারিং। এসব কোম্পানির প্রতিনিধিরা বিদেশি ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে সংযোগ স্থাপনের সুযোগ পেয়েছেন এই মেলায়।

প্রদর্শনীতে বাংলাদেশের উন্নত প্রযু্ক্তির পণ্য দেখে আগ্রহী হয়ে ওঠেন বিদেশিরাও। এর ফলে বিশ্ববাজারের সঙ্গে কৌশলগত সম্পৃক্ততা তৈরি হয়। যা বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থানকে আরও উঁচুতে নিয়ে যায়। পাশাপাশি নেটওয়ার্কিংয়ের মাধ্যমে অন্য দেশের প্রযুক্তি সম্পর্কে জানার সুযোগও তৈরি করে থাকে।   

বিজিএমইএর পরিচালক রাজিব চৌধুরী বলেন, টেকটেক্সটাইল সারা বিশ্বের প্রযুক্তিগত উৎকর্ষের বিষয়টি তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে জানা এবং সেটা আমাদের শিল্পে প্রয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরে। এসএমই অ্যাপারেলসের মহাব্যবস্থাপক রিসালাত বারী বলেন, এটি ব্যতিক্রমী অভিজ্ঞতা দিয়েছে আমাদের। বস্ত্র শিল্পের জন্য এটি খুবই ইতিবাচক উদ্যোগ। 

এসএমইই অ্যাপারেলস লিমিটেডের মহাব্যবস্থাপক জনাব রিসালাত বারী, টেকটেক্সটাইল ২০২৪-এ ব্যতিক্রমী অভিজ্ঞতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি জোর দিয়েছিলেন যে তাদের প্রথমবারের মতো প্রদর্শনী উদ্যোগটি প্রত্যাশা ছাড়িয়ে গেছে, ইতিবাচক প্রতিক্রিয়া এবং অমূল্য সমর্থনের জন্য ধন্যবাদ। তিনি অধীর আগ্রহে আরও ব্যস্ততার জন্য উন্মুখ এবং সামনে ইভেন্টে আরও ফলপ্রসূ দিনের প্রত্যাশা করছেন।  

ইত্তেফাক/জেডএইচ