শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ডিএসইতে লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়ালো

আপডেট : ০১ মে ২০২৪, ০১:৩২

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মঙ্গলবার মূল্যসূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন এই বাজারে লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল শেয়ার বাজারে লেনদেনের শুরুতে অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমে যাওয়ায় সূচক কমতে থাকে। তবে লেনদেনের আধা ঘণ্টা পর থেকে বিভিন্ন কোম্পানির শেয়ারদর বাড়তে থাকে। তার পরও দিন শেষে দেশের দুই শেয়ার বাজারেই অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমে যায়। গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ২০৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৯৬ পয়েন্ট বেড়ে ৫৫৮৪.৬৪ পয়েন্টে অবস্থান করে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৫.৭১ পয়েন্ট বেড়ে ১২২৭.৫০ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।

সূচক বাড়ার পাশাপাশি গতকাল ডিএসইতে লেনদেনও বেড়েছে। এদিন এই বাজারে ৮৩৫ কোটি ৭২ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ২৯ লাখ টাকা। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো :সোনালী আঁশ, মালেক স্পিনিং, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, আইটি কনসালটেন্ট, লাভেলো আইসক্রিম, গোল্ডেন সন, কোহিনূর কেমিক্যালস ও বেস্ট হোল্ডিং।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। এদিন সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫ পয়েন্ট। লেনদেন হয়েছে ৯২ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৯ কোটি ৫৫ লাখ টাকা।

ইত্তেফাক/এমএএম