বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যুক্তি ছাড়া শুদ্ধ সমাজ ও নিজেকে গড়ে তোলা সম্ভব না: পুলিশ সুপার 

আপডেট : ০১ মে ২০২৪, ১৮:০৪

পার্বত্য রাঙ্গামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ বলেছেন, শুদ্ধ কথা ও যুক্তি ছাড়া শুদ্ধ সমাজ ও নিজেকে গড়ে তোলা সম্ভব নয়, তাই বর্তমান প্রজন্মের মধ্যে দিয়ে যুক্তি নির্ভরতা বাড়াতে হবে এবং যুক্তির মাধ্যমে আপনাকে এগিয়ে যেতে হবে। আজ বুধবার সকালে রাঙ্গামাটির বার্গিলেক ভ্যালিতে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফ বিডি) ১১তম এনডিএফ বিডি ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পুলিশ সুপার বলেন, বিতর্ক এমন একটা শিল্প, সমাজ সংস্কার থেকে শুরু করে নিজের মেধা ও মননশীলতা গড়ে তুলে নিজেকে এগিয়ে নিতে কাজ করে। সমাজ সংস্কৃতি, রাষ্ট্রনীতি, বিচার, প্রেম-ভালোবাসা সব ক্ষেত্রে বিতর্ক শিল্প একটি স্থান দখল করে নিতে শুরু করেছে। বিতর্ক হচ্ছে যুক্তি-তর্কের মাধ্যমে নিজের মতামত প্রতিষ্ঠা করা। একটি নির্ধারিত বিষয়ে পক্ষে-বিপক্ষে নিজের যুক্তি উপস্থাপনের মাধ্যমে নিজের বক্তব্যকে প্রতিষ্ঠিত করাই বিতর্কের মূল উদ্দেশ্য। বিতর্কের চর্চা এখন চলছে বিশ্বজুড়ে। দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে পড়েছে এই বিতর্কের জয়গান।

বর্তমানে আমাদের দেশে বিতর্ক একটি সংঘবদ্ধ রুপ লাভ করেছে উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদের দেশে বিতর্ককে জনপ্রিয় করার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে বাংলাদেশ টেলিভিশন। বিভিন্ন প্রজন্মের বিতার্কিকগণ বিটিভিতে প্রদর্শিত বিতর্ক অনুষ্ঠান দেখে অনুপ্রাণিত হয়েছে। 

এনডিএফ বিডি'র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম শোয়েবের সভাপতিত্বে এবং এনডিএফ বিডির মহাপরিচালক ও রেক্টর (স্কুলিং) এম আলমগীরের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরিচালক আনিসুর রহমান, গ্লোভাল ভিলেজ রাঙামাটি সাবেক সভাপতি ফজলে এলাহী, এনডিএফ বিডির মহাসচিব আশিকুর রহমান আকাশ, কো-চেয়ারম্যান তাহসিন রিয়াজ, যুগ্ম মহাসচিব তুষার ধর, মাহমুদ হাসান এবং এনডিএফ বিডির সাংগঠনিক সম্পাদক লুভনা আক্তার প্রমুখ। 

একেএম শোয়েব বলেন, প্রত্যেক বিতার্কিক একজন ক্ষুদে রেনেসাঁ মানব। মানব সভ্যতার আলোকায়নের যে সুদীর্ঘ যাত্রা, সেই যাত্রায় আজ নেতৃত্ব দিতে হবে বিতার্কিককে। আমরা প্রায়ই শুনি শক্তিশালী গণতন্ত্র ও কার্যকর সংসদের গুরুত্বের কথা। যুক্তিস্নাত সেই রাঙ্গা প্রভাতটি বিতার্কিকরাই এনে দিতে পারেন।

পরে লিডারশীপ কি ও কেন এবং লিডারশীপ ক্যাম্পের গুরুত্ব, নৈতিকতা ও তাৎপর্য বিষয়ক দিনব্যাপী কর্মশালা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এর আগে অতিথিদের সম্মাননা স্মারক ক্রেস্ট ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়। এনডিএফ বিডির ৯টি জোনের শতাধিক লিডার/সেরা বিতার্কিকরা অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/জেডএইচডি