শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

শনিবার খুলছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান

আপডেট : ০২ মে ২০২৪, ১৭:১৭

তীব্র তাপপ্রবাহের ছুটি শেষে আগামী শনিবার (৪ মে) থেকে খুলবে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আজ বৃহস্পতিবার (২ মে) এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের জানান, তাপপ্রবাহের কারণে অঞ্চলভেদে বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল শিক্ষা মন্ত্রণালয়। এরপর বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আদেশ দিয়েছিলেন উচ্চ আদালত। শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় স্বাভাবিকভাবেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে। আর শনিবার থেকে সপ্তাহে ছয়দিন (শুধু শুক্রবার ছুটি) মাধ্যমিক পর্যায়ের সব প্রতিষ্ঠানে (মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান) শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চলবে।

স্বাভাবিক শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। তবে এখন কতদিনের জন্য শনিবার শ্রেণিকার্যক্রম চলবে এ বিষয়ে এমএ খায়ের বলেন, এটি সাময়িক। শিখন ঘাটতি পূরণ হলেই শনিবারের সিদ্ধান্ত বদল করা হবে।  

রোজার ঈদের টানা ছুটি শেষে গত ২১ এপ্রিল সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তাপপ্রবাহের কারণে তা সম্ভব হয়নি। 

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয়গুলো আগামী রোববার থেকে খুলবে। আর প্রাক্-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধই থাকবে। এছাড়া তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলিও (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে। 

ইত্তেফাক/ডিডি