সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

সপ্তদশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষা

নিষিদ্ধ সামগ্রী নিয়ে কেন্দ্রে প্রবেশ করলে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ হারাবে

নির্দেশাবলী কঠোরভাবে অনুসরনের নির্দেশ

আপডেট : ০৩ মে ২০২৪, ১২:৩৪

আগামীকাল শনিবার (৪ মে) সপ্তদশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের (বিজেএস) প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য অবশ্য পালনীয় কিছু নির্দেশাবলী জারি করেছে জুডিসিয়াল সার্ভিস কমিশন। 

নির্দেশাবলীতে বলা হয়েছে, কোনো পরিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে বই, ইলেক্ট্রনিক/হাত ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, মানিব্যাগ/ওয়ালেট, তথ্য আদান-প্রদানে ব্যবহারযোগ্য সব ধরনের ডিভাইস ও ব্যাগ নিয়ে প্রবেশ করতে পারবে না। এসব নিষিদ্ধ সামগ্রী নিয়ে কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। 

কেন্দ্রের গেটে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে পূর্বে উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার সময় প্রয়োজনে যেকোনো পরীক্ষার্থীর ধর্মীয় ও সাংস্কৃতিক অনুভূতিকে সমুন্নত রেখে তার মুখমন্ডল ও কান প্রদর্শনের জন্য বলা হতে পারে। পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থীর কাছে উপর্যুক্ত নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তিসহ সংশ্লিষ্ট পরিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণে বারিত করা হবে। এছাড়া সকাল ১০ টা ৫৫ ঘটিকার মধ্যে সব পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে নির্দেশ দেওয়া হয়েছে। ওই সময়ের পর পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সব গেট/ফটক বন্ধ থাকবে।

জুডিসিয়াল সার্ভিস কমিশনের সিনিয়র সহকারি সচিব (প্রশাসন) ইয়াসমিন বেগম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পরীক্ষার্থীদের এ নির্দেশাবলী কঠোরভাবে অনুসরন করতে বলা হয়েছে। 

সপ্তদশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের (বিজেএস) প্রিলিমিনারি পরীক্ষা ঢাকার তিনটি কেন্দ্রে সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত গ্রহণ করা হবে। পরীক্ষার কেন্দ্রগুলো হচ্ছে নিউ বেইলি রোডের সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, মগবাজারের সিদ্ধেশ্বরী কলেজ এবং কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ।

গত ৪ এপ্রিল পরীক্ষা নিয়ন্ত্রক (জেলা ও দায়রা জজ) শরীফ এ এম রেজা জাকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১০০১ থেকে ৩৫০০ পর্যন্ত রোল নম্বরধারীরা মোট ২৫০০ জন সিদ্ধেশ্বরী গার্লস কলেজে, ৩৫০১ থেকে ৫৩০০ পর্যন্ত রোল নম্বরধারীরা মোট ১৮০০ জন সিদ্ধেশ্বরী কলেজে এবং ৫৩০১ থেকে ৮৩১০ পর্যন্ত মোট ৩০১০ জন উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে পরীক্ষা দেবেন।
পরীক্ষার্থীদের কক্ষ নম্বর ও আসন বিন্যাস সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের নোটিশ বোর্ড ও কমিশনের ওয়েবসাইটে ২ মে তারিখে প্রদর্শন করা হয়েছে। পরীক্ষার্থীরা ওই সময় নিজেদের আসন বিন্যাস জেনে নিতে পারবেন।

ইত্তেফাক/কেকে