বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

আপডেট : ০৫ মে ২০২৪, ০৫:৩০

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। গতকাল শনিবার এক বিজ্ঞপ্তিতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার কথা জানিয়েছে। এতে সেদেশের পেঁয়াজচাষি ও ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি ফিরবে। কারণ, ভারতের পেঁয়াজচাষি ও ব্যবসায়ীরা অনেক আগে থেকেই পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। তবে নিষেধাজ্ঞা চলাকালেও ভারত সরকার সীমিত আকারে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আমিরাতে পেঁয়াজ রপ্তানি করেছে।

গতকাল নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহারের পর ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য নির্ধারণ করেছে ৫৫০ ডলার।

উল্লেখ্য, বর্তমানে ভারত, বাংলাদেশ দুদেশেই পেঁয়াজের মূল মৌসুম শুরু হয়েছে। এরআগে দেশে ‘হালি’ পেঁয়াজের এ মৌসুম শুরু হলে দেশের কৃষকদের বাঁচাতে পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করা হলেও এবার তা করা হয়নি। তবে এবার মৌসুম শুরু হলেও দেশের বাজারে পেঁয়াজের দাম গত বছরের তুলনায় বেশি।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানিয়েছেন, এ বছর দাবদাহের কারণে মৌসুমের শুরুতেই প্রচুর পেঁয়াজ নষ্ট হচ্ছে। যার প্রভাব পড়েছে দামের উপর। গতকাল রাজধানীর শান্তিনগর ও রামপুরা কাঁচাবাজারে খোঁজ নিয়ে দেখা যায়, মানভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। যা মাসখানেক আগেও ৪৫ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়েছে। আর গত বছর এই সময়ে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের খুচরা বাজারদর নিয়ে প্রতিবেদন তৈরি করে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বিপণন এই সংস্থাটির প্রতিবেদনের তথ্য বলছে, গত এক বছরের ব্যবধানে দেশের বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম বেড়েছে ২৮ দশমিক ৫৭ শতাংশ।

 

ইত্তেফাক/এমএএম