শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

শেয়ার বাজারে সূচকের বড় উত্থান, লেনদেন ছাড়াল ৮০০ কোটি টাকা

আপডেট : ০৬ মে ২০২৪, ০৩:৩০

দেশের শেয়ার বাজারে গতকাল রবিবার মূল্যসূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেনকৃত অধিকাংশ কোম্পানির শেয়ারদরই বেড়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণও।  

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গতকাল লেনদেনকৃত মোট ৪০১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৫৯টির, কমেছে ৯৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স ৭৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯২ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৮.৫৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫০.৯৮ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৫.৫৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করছে। সূচক বাড়ার পাশাপাশি এদিন এই বাজারে লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। লেনদেন হয়েছে ৮১৭ কোটি ৭৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১০ কোটি ৬২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০৭ কোটি ১৪ লাখ টাকা। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো: ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, মালেক স্পিনিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, আইটি কনসালটেন্ট, স্যালভো কেমিক্যাল, ওয়াইম্যাক্স ইলেকট্রোড এবং বেস্ট হোল্ডিং।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৮০ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৬ কোটি ১৮ লাখ টাকা। গতকাল এই বাজারে লেনদেনকৃত মোট ২৩১টি কোম্পানির মধ্যে ১৪২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

ইত্তেফাক/এমএএম