মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

কুমারখালী বাসস্ট্যান্ডে সড়কের বেহাল দশায় চরম দুর্ভোগ

আপডেট : ০৭ মে ২০২৪, ১৬:০১

কুষ্টিয়ার কুমারখালী বাসস্ট্যান্ড মোড়ে মহাসড়কের অংশবিশেষ বেহাল দশায় পরিণত হয়েছে। মহাসড়কের প্রায় ১০০০ মিটার জুড়ে ঢেউ আকৃতির সারি সারি ঢিবি ও খানা-খন্দ সৃষ্টি হয়েছে। এতে ঝুঁকিতে রয়েছে যানবাহন-পথচারী। 

খোঁজ নিয়ে জানা যায়, কুষ্টিয়া-রাজবাড়ি আঞ্চলিক মহাসড়কটির  কুমারখালী বাসস্ট্যান্ড মোড়ের ১০০০ থেকে দেড় হাজার মিটার পর্যন্ত ঢেউ খেলানো রেল লাইন সদৃশ সারি সারি উঁচু ঢিবি ও অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। এছাড়া সড়কের ক্ষতিগ্রস্থ অংশ দেবে গেছে এক/দেড় ফুট। বিগত দেড়/দুই বছর যাবত মহাসড়টির এই বেহাল দশা বিরাজমান। জনগুরুত্বস্পন্ন কুষ্টিয়া-রাজবাড়ি আঞ্চলিক মহাসড়কে প্রতিদিন কুষ্টিয়া, রাজবাড়ি, ফরিদপুর ও ঢাকাগামী অসংখ্য বাস-ট্রাক চলাচল করে। এছাড়া মোটরসাইকেল ও অটোরিকশাসহ শত শত ছোট যানবাহনগুলো চরম ঝুঁকিতে রয়েছে। এতে দুর্ঘটনা ঘটছে অহরহ। মহাসড়ের ক্ষতিগ্রস্থ অংশটি এরআগে কয়েক দশায় সংস্কার করা হলেও তা টেকসই হচ্ছে না। ফলে যানবাহন চালক, যাত্রী সাধারণ ও পথচারীদের ঝুঁকি সহসাই কাটছে না । 

কুমারখালী বাসস্ট্যান্ড মোড়ে কুষ্টিয়া-রাজবাড়ি আঞ্চলিক মহাসড়কের জরাজীর্ণ দশা। ছবি: ইত্তেফাক 

বাসস্ট্যান্ড মোড়ের দোকানদার রফিক বলেন, ভয়ানক ঝুঁকিতে চলাচাল করেছে যানবাহন-পথচারী। সংস্কার অভাবে মহাসড়কে সৃষ্ট ঢিবি যেন মরন ফাঁদ । 

কুমারখালী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক হাবিব চৌহান জানান, বাসস্ট্যান্ড মোড়ে ক্ষতিগ্রস্থ মহাসড়কের অংশটি  দায়সারাভাবে মেরামত হওয়ায় তা টেকসই হচ্ছে না। দুর্ঘটনা এড়াতে সড়কের ক্ষতিগ্রস্থ অংশ যথাযথভাবে দ্রুত সংস্কারের দাবি করেন তিনি।  

কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ মনজুরুল করিম জানান, মহাড়কের ক্ষতিগ্রস্থ অংশ বার বার সংস্কার করেও টেকসই হচ্ছে না। ক্ষতিগ্রস্থ অংশটুকু ঢালাই করে মেরামত সম্পন্ন করতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাজেট বরাদ্ধের পর সংস্কার কাজটি বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান। 

ইত্তেফাক/এআই