সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

টাইম ম্যাগাজিনে স্থান পেলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

আপডেট : ০৭ মে ২০২৪, ১৯:৫৩

স্বাস্থ্যক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় মার্কিন সংবাদমাধ্যম টাইম ম্যাগাজিনের ‘স্বাস্থ্যক্ষেত্রে অবদান রাখা ১০০ প্রভাবশালীর’ তালিকায় স্থান পেলেন মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া) আসনের সংসদ সদস্য এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গত বৃহস্পতিবার (২ মে) তালিকাটি প্রকাশ করা হয়।

এতে বলা হয়, জাহিদ মালেক দায়িত্বে থাকার সময় দুর্নীতির অভিযোগ এড়িয়ে গেছেন। করোনা মহামারির শুরুতে নিজের প্রতিক্রিয়ার জন্য তীব্র সমালোচনার সম্মুখীন হন। তবে তিনি একটি কার্যকর টিকাদান কর্মসূচি আয়োজন করেন যার ফলে ঘনবসতিপূর্ণ দক্ষিণ এশীয় দেশটিতে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল। জানুয়ারিতে পদত্যাগ করা সত্ত্বেও, মালেক তার সাড়ে ১৭ কোটি দেশবাসীর উন্নতির জন্য প্রশংসিত হচ্ছেন।

কালাজ্বর (ভিসারাল লেশম্যানিয়াসিস) নির্মূল করার জন্য বাংলাদেশ ২০২৩ সালে ইতিহাস তৈরি করেছিল, এটি মাছি দ্বারা সংক্রামিত একটি রোগ। এর চিকিৎসা না করা হলে ৯৫ শতাংশ ক্ষেত্রে মৃত্যু হয়। এছাড়াও গত বছর, বাংলাদেশ লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস, মশা দ্বারা সংক্রামিত একটি দুর্বল পরজীবী রোগ নির্মূল করতে সফল হয়েছে। এই জোড়া সাফল্যের মাধ্যমে ইতিহাসের প্রথম জাতি হিসেবে বাংলাদেশ এক বছরে দুটি রোগ নির্মূল করেছে।

শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে কমানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে স্বীকৃতি পেয়েছিলেন জাহিদ মালেক। তিনি বাংলাদেশে হলুদের মধ্যে সীসার উপাদান কমানোর প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন। হলুদের মধ্যে সীসার উপাদান থাকার ফলে শিশুদের জ্ঞানীয় বিকাশ ব্যাহত হয় এবং প্রতি বছর হাজার হাজার মৃত্যুর জন্য দায়ী।

ইত্তেফাক/এবি