শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আমিরাতে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা বিষয়ক সেমিনার

আপডেট : ০৮ মে ২০২৪, ০২:৩০

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে ‘বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা: পরিপ্রেক্ষিত তথ্যপ্রযুক্তির রূপান্তর ও উদ্ভূত সমস্যা এবং আমিরাতের করনীতির সাম্প্রতিক নির্দেশনা’ নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি দুবাইয়ের বেস্ট ওয়েস্টার্ণ পার্ল ক্রীক হোটেলের ব্যাংকুয়েট হলে দুবাই বাংলাদেশ কনসুলেট জেনারেল আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সেমিনারে সংযুক্ত আরব আমিরাত সরকার, আমিরাতের ব্যবসায়ী এবং প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

তিনি বর্তমান সরকারের গৃহীত কিছু বিনিয়োগবান্ধব পদক্ষেপের কথা উল্লেখ করে সবাইকে বাংলাদেশে বিনিয়োগের অনুরোধ করেন এবং বর্তমান সরকারের অধীনে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের বিষয় বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশের ব্যবসায়ী, সাংবাদিক, ভারত ও শ্রীলঙ্কার ব্যবসায়ীসহ আমন্ত্রিত অতিথিরা।

সেমিনারে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনার বিভিন্ন ক্ষেত্র তথা পর্যটন, নবায়নযোগ্য জ্বালানি, তৈরি পোশাকশিল্প, পাটজাত ও চামড়াজাত শিল্প, তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরা হয়।

এতে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের করনীতির সাম্প্রতিক পরিবর্তনগুলো, এর প্রভাব ও করণীয় সম্পর্কে বিষয়বস্তু উপস্থাপন করেন ডি টেমপিট লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মোহসেনা খানম।

এতে তথ্যপ্রযুক্তির রূপান্তর, উদ্ভূত সমস্যা ও করণীয় সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন সংযুক্ত আরব আমিরাতের হুয়ায়ে টেক-এর সিইও শাহরিয়ার পাভেল। পরে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনার বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে বিষয়বস্তু উপস্থাপন করেন বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সেলর আশীষ কুমার সরকার।

আমন্ত্রিত ব্যবসায়ী নেতাদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ বিজনেস কাউন্সিল, ইউএই’র সভাপতি মাহতাবুর রহমান সিআইপি।

ইত্তেফাক/এমএএম