সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে বাল্টিমোর সেতুতে আটকা সর্বশেষ শ্রমিকের মৃতদেহ উদ্ধার

আপডেট : ০৮ মে ২০২৪, ১৬:৫৪

মার্কিন শহর বাল্টিমোরে গত মার্চ মাসে একটি কনটেইনার জাহাজের ধাক্কায় সেতু ধসে পড়ে। ঘটনায় ৬ জন নির্মাণ শ্রমিক মারা যায়। তবে পাঁচজনের মরদেহ উদ্ধার করা গেলেও একজনের দেহ উদ্ধার করা সম্ভব হয়নি। মঙ্গলবার সেই শ্রমিকের দেহ উদ্ধার করা হয়েছে বলে মেরিল্যান্ড রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

‘ফ্রান্সিস স্কট কি’ ব্রিজ বাল্টিমোরের ব্যস্ত বন্দরের একটি প্রধান ট্রানজিট রুট। গত ২৬ মার্চ একটি কন্টেইনারের আঘাতে সেতুটি ভেঙে পড়ে।

কর্তৃপক্ষ জানিয়েছে, নিহত ব্যক্তির নাম জোসে মাইনর লোপেজ (৩৭)। তিনি মেরিল্যান্ডের বাল্টিমোরের একজন নির্মাণ শ্রমিক। সেতু ভেঙে পড়ার সময় এখানে কাজ করছিলেন তিনি।

বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন এম তার এক্স হ্যান্ডেলারের পোস্টে লিখেছেন, ‘আজ (মঙ্গলবার) ছয় নম্বর ও শেষ ব্যক্তি হিসেবে হোসে মাইনর লোপেজের মরদেহ উদ্ধার করা হয়েছে।’

ইউনিফাইড কমান্ড, পুলিশ, উপকূলরক্ষী ও সরকারি সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত একটি যৌথ টাস্ক ফোর্স বলেছে, লোপেজের পরিবারের সদস্যদের এ বিষয়ে জানানো হয়েছে।

মেরিল্যান্ড স্টেট পুলিশ বলেছে, লাশ উদ্ধার করা পুনরুদ্ধারের প্রচেষ্টার একটি মাইলফলক। সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজ ‘ডালি’র সংঘর্ষের কিছু মুহূর্ত আগে সেতুতে যান চলাচল বন্ধ করে পুলিশ।

কিন্তু সেতুর গর্ত মেরামতকারী আটজন নির্মাণ শ্রমিকের একটি দল সময়মতো পৌঁছাতে পারেননি। তারা আটকা পড়ে ও নদীতে পড়ে যায়। ঘটনায় দুই শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়। এর মধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হয়। অন্যজন আহত হয়নি।

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন ও ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড উভয়ই বিপর্যয়ের বিষয়ে ফৌজদারি তদন্ত শুরু করেছে।

ইত্তেফাক/এসএটি