শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

লাহোর হাইকোর্টে পুলিশ-আইনজীবীর সংঘর্ষ, বেশ কয়েকজন আটক

আপডেট : ০৮ মে ২০২৪, ১৮:২৯

সিভিল কোর্টে বিভাজন ও সহকর্মীদের বিরুদ্ধে সন্ত্রাসী মামলার প্রতিবাদে বিক্ষোভ করছিলেন পাকিস্তানের লাহোর হাইকোর্টের আইনজীবীরা। বুধবার বিক্ষোভের সময় হাইকোর্টের বাইরে পুলিশ ও আইনজীবীদের মধ্যে সংঘর্ষ বাধে। এতে হাইকোর্টের পরিবেশ উত্তপ্ত হয়ে উঠে। পরিস্থিতি অবনতি হওয়ায় বেশ কয়েকজন আইনজীবীকে গ্রেপ্তার করে পুলিশ। খবর দ্য নিউজ।

তবে লাহোর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন পুলিশের সঙ্গে আলোচনার কথা অস্বীকার করেছে। অন্যদিকে, বিচারপতি আনোয়ার-উল-হক পান্নুর আদালত থেকে পিটিশনকারীদের বের করে দিয়েছেন আইনজীবীরা।

জিও নিউজকে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) অপারেশনস ফয়সাল কামরান বলেন, পুলিশ সংযম দেখাবে। তবে আইনজীবীরা শৃঙ্খলা লঙ্ঘন করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ‘পুলিশ সর্বোচ্চ ধৈর্য ও সংযম দেখাচ্ছে। আইনজীবীদের পাথর ছোড়ার পর পুলিশ শুধু কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। আমাদের একজন এসএইচও ও একজন কনস্টেবল আহত হয়েছেন।’

ডিআইজি অপারেশন্স জানান, হাইকোর্টের নিরাপত্তার জন্য অন্তত দুই হাজার সদস্য রয়েছে।

ডিআইজি অপারেশনস ফয়সালও আইনজীবীদের সঙ্গে আলোচনার জন্য জিপিও চকে পৌঁছেছেন।

লাহোর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের মুনির ভাট্টি বলেছেন, আইনজীবীরা দেশে আইনের শাসনের পাশাপাশি ন্যায়বিচার ও স্বাধীন বিচার ব্যবস্থার দাবি করছেন।

আদালত স্থানান্তরের নোটিশ ও সাতটি সন্ত্রাসবিরোধী আইন (এটিএ) মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, আমরা দেখব আলোচনা হবে কিনা। সাধারণ সভার অধিবেশন না করে আইনজীবীরা হাইকোর্টে যাবেন না।

পুলিশের টিয়ার গ্যাসের শেল এড়াতে আইনজীবীরা ওই স্থানে অরেঞ্জ লাইন স্টেশনের সিঁড়িতে বসে আছেন। জিপিও চকের মেট্রো বাস স্টেশন বন্ধ, মল রোডে যান চলাচল মারাত্মকভাবে ব্যাহত হয়েছে।

বুধবার এর আগে আইনজীবীরা তাদের বিক্ষোভ চলাকালীন হাইকোর্টে প্রবেশের এবং এর চত্বরের চারপাশের ব্যারিকেড সরানোর চেষ্টা করেন। তাদের পথ আটকাতে যাওয়ায় পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে।

জিপিও চকে অভিযুক্ত আইনজীবীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করে, শেলিং শুরু করে এবং আইনজীবীদের এগিয়ে যেতে বাধা দিতে জলকামান ব্যবহার করা হয়।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শককে আইনজীবীদের বিরুদ্ধে ‘শক্তি প্রয়োগ করা থেকে বিরত থাকতে’ বলেছেন। পাশাপাশি তিনি বিক্ষোভকারীদের লাহোর হাইকোর্টের সঙ্গে তাদের সমস্যাগুলো সৌহার্দ্যপূর্ণভাবে সমাধান করার নির্দেশ দিয়েছেন।

এসময় লাহোরের নাগরিকদের নিরাপত্তার জন্য সংঘর্ষ এড়িয়ে চলার আহ্বান জানান তিনি।

ইত্তেফাক/এসএটি