সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বিএসইসিতে নতুন তিন কমিশনার নিয়োগ

আপডেট : ০৯ মে ২০২৪, ০৮:০০

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) নতুন তিন জন কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে। 

নতুন কমিশনাররা হলেন— অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, ড. এটিএম তারিকুজ্জামান ও মোহাম্মদ মোহসীন চৌধুরী। আগামী চার বছর চুক্তিভিত্তিক মেয়াদে তাদের নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন তিন কমিশনারের মধ্যে অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ কমিশনার হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন। এছাড়া, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ধারা-৫(২) মোতাবেক আগামী ২০ মে ২০২৪ হতে অথবা যোগদানের তারিখ হতে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে নিয়োগ প্রদান করা হয়েছে। আর কর্মচারী কল্যাণ বোর্ডের সাবেক মহাপরিচালক মোহাম্মদ মোহসীন চৌধুরী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ধারা-৫(২) মোতাবেক আগামী ২ জুন ২০২৪ হতে অথবা যোগদানের তারিখ হতে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে নিয়োগ প্রদান করা হয়েছে। কমিশনারদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, আগামী ১৭ মে বিএসইসির ৩ জন কমিশনারের চার বছরের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হচ্ছে। তাই নতুন করে ৩ জন কমিশনারকে নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। মেয়াদ শেষ হওয়া কমিশনাররা হলেন—কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মিজানুর রহমান ও আব্দুল হালিম। তবে বিএসইসির আরেক কমিশনার অধ্যাপক ড. রুমানা ইসলামের চুক্তিভিত্তিক মেয়াদ এখনো শেষ হয়নি। তার মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। এর আগে চলতি বছরের ২৮ এপ্রিল বিএসইসির চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

ইত্তেফাক/এমএএম