রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নির্বাচন চলাকালে ভারতকে অস্থিতিশীল করতে চায় যুক্তরাষ্ট্র: রাশিয়া

আপডেট : ০৯ মে ২০২৪, ১২:৫১

মার্কিন ফেডারেল কমিশনের প্রতিবেদনে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে নয়াদিল্লির সমালোচনা করা হয়েছে কয়েকদিন আগে। ওই প্রতিবেদনের জেরে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যুক্তরাষ্ট্র চলমান লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে ভারতকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। খবর এনডিটিভি।

রাশিয়ার সরকারি গণমাধ্যম আরটি নিউজ দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বরাতে বলেছে, ওয়াশিংটনের ভারতীয় জনগণের মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে যথেষ্ট ধারণা নেই। পাশাপাশি ভারতের ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

জাখারোভা বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের ওই প্রতিবেদনের উদ্দেশ্য ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে ভারসাম্যহীন করা এবং সাধারণ নির্বাচনকে জটিল করে তোলা। এমন প্রতিবেদন দেশ ও রাষ্ট্র হিসেবে ভারতের প্রতি অসম্মানজনক।’

সম্প্রতি ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) এর সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে ভারতের সমালোচনা করা হয়েছে। ওই কমিশন ভারতকে বিশ্বের উদ্বেগের দেশ হিসেবে ঘোষণা দিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছে সুপারিশ করেছে।   

মার্কিন প্রতিবেদনে ক্ষমতাসীন বিজেপিকে বৈষম্যমূলক জাতীয়তাবাদী নীতিকে শক্তিশালী করার জন্য অভিযুক্ত করা হয়েছে। ভারতে নাগরিকত্ব সংশোধন আইন, ধর্মান্তর বিরোধী এবং গো-হত্যা আইনের মাধ্যমে ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে।  

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল গত সপ্তাহে জানান, ইউএসসিআইআরএফ একটি পক্ষপাতদুষ্ট কমিশন হিসেবে পরিচিত।

ইত্তেফাক/এনএন