বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

মেসিদের লিগ শক্তিশালী করার টোটকা দিলেন ফিফা সভাপতি

আপডেট : ০৯ মে ২০২৪, ১৬:২১

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো মুখ খুলেছেন লিওনেল মেসিদের টুর্নামেন্ট মেজর লিগ সকার (এমএলএস) নিয়ে। দিয়েছেন শক্তিশালী করার টোটকা। তার মতে, মার্কিন এই টুর্নামেন্টকে বড় করতে চাইলে শীর্ষস্তরের ফুটবলারদের নিয়ে ভাবতে হবে, তাদের দলে টানতে হবে। তাহলেই জনপ্রিয়তা বাড়বে। 

সম্প্রতি লস অ্যাঞ্জেলেসে মিলকেন ইনস্টিটিউট গ্লোবাল কনফারেন্সে অংশ নিয়ে ইনফান্তিনো বলেছেন, ‘এখানে সেরা খেলোয়াড়দের আকর্ষণ করতে হবে। এখানে কি একজন দুর্দান্ত আমেরিকান ফুটবল খেলোয়াড় আছে? আমরা তাদের সেরা হিসেবে দেখতে চাই। তাদের সেরা হিসেবে গড়ে তোলার জন্য টুর্নামেন্টকেও শক্তিশালী করতে হবে। সেরা খেলোয়াড়েরা যখন এখানে আসবে, তখন এখানকার ফুটবলারদের দর্শনে পরিবর্তন আসবে।’

ফিফা সভাপতি আরো বলেছেন, ‘ফুটবলারদের জন্য বিনিয়োগ বাড়াতে হবে। এখানকার বাচ্চারা বাস্কেটবল, আমেরিকান ফুটবল, বেসবল ও আইস হকি দেখে বড় হয়। ফুটবল খেলাটি তাদের মধ্যে এখনো জনপ্রিয় হয়নি। ইউরোপে গেলে যেমনটি দেখতে পাই, সেটি এখানে নেই। বাচ্চাদের মধ্যে ফুটবলের প্রতি আকর্ষণ বাড়াতে হবে। তারা যখন সেরা ফুটবলারদের দেখবে তখন তারা স্কুলে থাকাকালীন কিংবা খুব অল্প বয়স থেকেই ফুটবলের প্রতি আগ্রহী হয়ে উঠবে।’ 

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

গেল বছরের জুনে মেসি এমএলএসের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পরেই নবজাগরণ ঘটে আমেরিকার ফুটবলে। দর্শক মাঠে এসে খেলা দেখতে শুরু করেন, নতুন করে পরিচিত হন ফুটবলের সঙ্গে। অনেকের আগ্রহের জায়গায় তালিকা করে নেয় এই খেলা। অন্যদিকে মেসির পথ ধরে লুইস সুয়ারেজ, সার্জিও বুসকেটস, জর্ডি আলবার মতো তারকারাও পাড়ি জমিয়েছেন সেখানে। 

এই পথ যে আরো প্রশস্ত হবে, সেটি ফিফা সভাপতির কথার মধ্যেই ইঙ্গিত রয়েছে। বিশ্বকাপজয়ী তারকার জাদুতে বুঁদ হয়ে রয়েছে গোটা আমেরিকা। রীতিমতো বিপ্লব ঘটানো এই রাস্তায় এখন কেবল এগিয়ে যাওয়ার লক্ষ্য। সামনে কোপা আমেরিকা রয়েছে। এরপর কানাডা ও মেক্সিকোর পাশাপাশি যুক্তরাষ্ট্রেও গড়াবে বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট। তাতে দেশটিতে ফুটবলের আরো একটি জোয়ার আসতে চলেছে।

ইত্তেফাক/জেডএইচ