মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আইসিসিবিতে মেডিটেক্স-হেলথ-ট্যুরিজম-ফুড অ্যান্ড অ্যাগ্রো প্রদর্শনী শুরু

আপডেট : ০৯ মে ২০২৪, ১৮:৪৫

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড অ্যাগ্রো বাংলাদেশ-২০২৪। আজ বৃহস্পতিবার আইসিসিবিতে সকালে এ চিকিৎসা সরঞ্জাম, স্বাস্থ্য, পর্যটন, খাদ্য ও কৃষি যন্ত্রপাতি সম্পর্কিত একাধিক এ প্রদর্শনী শুরু হয়, যা চলবে শনিবার পর্যন্ত।

কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস (সেমস-গ্লোবাল ইউএসএ) আয়োজিত এ প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ও সিইও এ এইচ এম আহসান।  

সেমস-গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিক এর প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন ইসলামের স্বাগত বক্তব্যে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মো. জাকারিয়া, কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ হাসান আরিফ, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) আব্দুন নাসের খান।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, এ প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের বিজনেস টু বিজনেস সেবা প্রদানের সুযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ প্রদর্শনী একইসঙ্গে বিশ্বব্যাপী এজেন্ট, পরিবেশক আমদানিকারক, ট্রেডিং কোম্পানি, পাইকারি বিক্রেতা, খুচরা বিক্রেতা, ব্যবসায়ী প্রতিনিধি, ভোক্তা ও ক্রেতাদের একত্রিত করবে বলে আমার বিশ্বাস। এ প্রদর্শনীর মাধ্যমে বিপুল সংখ্যক বিদেশি কোম্পানিকে একই প্ল্যাটফর্মে আনায় এবং স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন করায় আমি আয়োজকদের ধন্যবাদ জানাই।

প্রদর্শনী আয়োজকরা জানান, তিন দিনব্যাপী এ প্রদর্শনীতে থাকছে বাংলাদেশের স্বাস্থ্যসেবা, চিকিৎসা সরঞ্জাম, অস্ত্রোপচার ও ডেন্টাল যন্ত্রপাতি, হাসপাতালের সরঞ্জাম ও সরবরাহ কেন্দ্রিক ‘১৫তম মেডিটেক্স বাংলাদেশ ২০২৪ ইন্টারন্যাশনাল এক্সপো’, ‘৮ম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো ২০২৪’, এবং ‘১০তম ফার্মা বাংলাদেশ ২০২৪ ইন্টারন্যাশনাল এক্সপো’। আরও অনুষ্ঠিত হবে স্বাস্থ্যসেবা, মেডিকেল ট্যুরিজম ও তৎসংশ্লিষ্ট সেবা সম্পর্কিত বাংলাদেশের একমাত্র ও বৃহত্তম প্রদর্শনী ‘৭ম ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ ২০২৪’। স্বাস্থ্য পর্যটন এবং চিকিৎসা ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও সেবা নিয়ে স্বাস্থ্য সমস্যার সমাধান, দেশি-বিদেশি হাসপাতাল ও চিকিৎসকদের সহযোগিতা বিষয়ক এ প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, জার্মানি, তুর্কিয়ে, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও শ্রীলংকাসহ ১৫টিরও অধিক দেশের ৩৫০টিরও অধিক বুথ নিয়ে প্রায় ১৫০টি কোম্পানি অংশগ্রহণ করছে।

একই সময়ে আরও অনুষ্ঠিত হবে খাদ্য ও কৃষিজ্ঞ যন্ত্রপাতি, খাদ্য ও পানীয় পণ্য এবং প্যাকেজিং সামগ্রী সম্পর্কিত শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রদর্শনী ‘৭ম ফুড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৪’, ‘৭ম অ্যাগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৪’, একইসাথে অনুষ্ঠিত হচ্ছে ‘৭ম পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৪’ এবং ‘৪র্থ ফুড প্যাক এক্সপো ২০২৪’। খাদ্য, কৃষি ও প্লাস্টিক শিল্প জগতের অত্যাধুনিক সরঞ্জাম, উন্নত প্রযুক্তি, পণ্য এবং পরিষেবা বিষয়ক এ প্রদর্শনীতে বাংলাদেশ, তুর্কিয়ে, ভারত, সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও চীনসহ ১০টিরও অধিক দেশের ২৫০ টিরও অধিক বুথ নিয়ে প্রায় ১০০টি কোম্পানি অংশগ্রহণ করছে। এসব প্রদর্শনীতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনও (বিসিক) অংশগ্রহণ করছে।

আয়োজকরা আরও জানান, এ প্রদর্শনীসমূহ সংশ্লিষ্ট শিল্পের ক্রেতা ও বিক্রেতাদের জন্য একটি ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। বৈশ্বিক পরিসরে পারস্পরিক জ্ঞান ও প্রযুক্তি আদান-প্রদানের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের ভাবমূর্তি যেমন বৃদ্ধি পাবে, তেমনি বাংলাদেশের স্বাস্থ্য, স্বাস্থ্য, পর্যটন, খাদ্য ও কৃষি খাতের অগ্রগতিতে প্রদর্শনীগুলো সহায়ক ভূমিকা পালন করবে।

প্রদর্শনী চলাকালে আইসিসিবির নবরাত্রি হলে ‘স্ট্র্যাটেজিস অ্যান্ড চ্যালেঞ্জেস ফর এক্সপোর্টিং ম্যাংগোজ ফ্রম বাংলাদেশ’, ‘দ্য ফিউচার অব ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার ইন বাংলাদেশ’, 'ড্রাইভিং বিজনেস গ্রোথ ধ্রু ডিজিটাল ট্রান্সফরমেশন’ এবং ‘দ্য জার্নি অব ডাইনামিক গ্রোথ’ শীর্ষক চারটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। 

ইত্তেফাক/জেডএইচডি