সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কেজরিওয়ালের জামিনের বিরোধিতায় ইডি, নির্বাচনী প্রচারণাতেও নাখোশ

আপডেট : ০৯ মে ২০২৪, ২০:২০

ভারতে চলমান লোকসভা নির্বাচনে প্রচারণার জন্য জামিন চেয়েছিলেন কারাবন্দী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কিন্তু তার জামিনের বিরোধিতা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এমনকি কেজরিওয়ালকে নির্বাচনী প্রচারণায় অংশ নিতেও আপত্তি জানিয়েছে সংস্থাটি। খবর এনডিটিভির।

গত ২১ মার্চ মদ নীতির মামলায় আম আদমি পার্টি (এএপি) প্রধানকে গ্রেপ্তার করে ইডি। কেজরিওয়ালের জামিন ও নির্বাচনী প্রচারণা বিষয়ে ইডির বক্তব্য, প্রচারণার জন্য কোনো রাজনৈতিক নেতাকে কখনো জামিন দেওয়া হয়নি। কেজরিওয়ালকে জেল থেকে বের করে তার দলের প্রার্থীদের জন্য প্রচারণা করতে দেওয়া হবে একটি ভুল উদাহরণ।

মঙ্গলবার আবেদনের শুনানি করে সুপ্রিম কোর্ট বলেন, কেজরিওয়াল দিল্লির নির্বাচিত মুখ্যমন্ত্রী এবং তিনি স্বভাবগত অপরাধী নন। বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ বলেন, ‘নির্বাচন চলছে... এগুলো অস্বাভাবিক পরিস্থিতি এবং তিনি স্বভাবগত অপরাধী নন।’

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে দাখিল করা হলফনামায় ইডি বলেছে, দিল্লির সাবেক উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার জামিনের আবেদনের শুনানির সময় আদালত বলেছিলেন, রাষ্ট্রসহ সব নাগরিক ও প্রতিষ্ঠানের জন্য আইন সমানভাবে প্রযোজ্য।

কেজরিওয়াল প্রাথমিকভাবে লোকসভা নির্বাচনে প্রচারণার জন্য অন্তর্বর্তীকালীন জামিন চেয়েছিলেন। বিষয়টি উল্লেখ করে ইডি বলেছে, ‘বলে রাখা প্রাসঙ্গিক যে প্রচারের অধিকার কোনো মৌলিক বা সাংবিধানিক অধিকার নয়, এমনকি আইনি অধিকারও নয়।’

ইডির যুক্তি হলো, গত পাঁচ বছরে ১২৩টি নির্বাচন হয়েছে এবং প্রচারণার জন্য যদি অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়, তবে কাছাকাছি নির্বাচনের আগে কোনো রাজনীতিবিদকে বিচার বিভাগীয় হেফাজতে রাখা যাবে না।

ইত্তেফাক/এসএটি