বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

প্রযুক্তি ও ফিচারে অনেক নতুনত্ব নিয়ে বাজারে এলো কোয়ালিটি স্মার্টফোন ‘রিয়েলমি সি৬৫’

আপডেট : ০৯ মে ২০২৪, ২১:২৬

স্মার্টফোন ব্যবহারকারীদের চাহিদা ও সামর্থ্য বিবেচনায় বাজারে ‘বাজেট-ফ্রেন্ডলি’ এন্ট্রি লেভেল মোবাইলের চাহিদা প্রচুর। তবে এই সেগমেন্টে সর্বাধুনিক প্রযুক্তি ও ফিচারে ঠাসা সেরা স্মার্টফোনটি বাজারে আনা বেশ চ্যালেঞ্জিং। এক্ষেত্রে বাজারে এন্ট্রি লেভেল স্মার্টফোন সম্পর্কে ধারণাই পাল্টে দিতে তরুণদের জনপ্রিয় ব্র্যান্ড রিয়েলমি নিয়ে এসেছে ‘রিয়েলমি সি৬৫’। 

এটি কেবল ডিজাইন ও গড়নই একই দামের অন্যান্য ব্র্যান্ডের ফোনের চেয়ে এগিয়ে নয়, বরং টেকনোলজিতেও স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে নতুন মানদণ্ড তৈরি করতে সক্ষম হয়েছে। যার নিদর্শন হিসেবে রয়েছে ৭.৬৪ এমএম আল্ট্রা স্লিম ডিজাইন, টিইউভি এসইউডির ৪৮ মাস মেয়াদি ফ্লুয়েন্সি সার্টিফিকেশন, সেগমেন্টের প্রথম ৪৮ ওয়াট চার্জিং সিস্টেম ইত্যাদি। গ্রাহকদের স্মুদ মাল্টিটাস্কিংয়ের প্রত্যাশা দেওয়া রিয়েলমি সি৬৫ এর ৮জিবি+১২৮জিবি ভ্যারিয়েন্ট বাজারে পাওয়া যাচ্ছে ১৯ হাজার ৯৯৯ টাকায় এবং ৮জিবি+২৫৬ জিবি ভ্যারিয়েন্ট কেনা যাবে ২৩ হাজার ৯৯৯ টাকায়। 

‘রিয়েলমি সি৬৫’ ব্র্যান্ডটির নতুন ‘এসেনসিয়াল প্লাস’ পজিশনিংয়ের প্রথম মডেল। ডিভাইসটির উন্মোচনের পরেই টেকপাড়াই শোরগোল পড়ে গেছে। স্মার্টফোনপ্রেমীরা ডিভাইসটি ব্যবহার করে নিজেদের পর্যবেক্ষণ তুলে ধরছেন। ‘রিয়েলমি সি৬৫’ যেসব কারণে গ্রাহকদের পছন্দের স্মার্টফোনে পরিণত হচ্ছে সেগুলো নিচে দেওয়া হলো। 

চার বছর স্মুদ মাল্টিটাস্কিং ও ল্যাগ-ফ্রি নিরবচ্ছিন্ন পারফরম্যান্স
মার্কেটে অধিকাংশ ব্র্যান্ডের এন্ট্রি-লেভেল স্মার্টফোনে সর্বাধুনিক প্রযুক্তির বিভিন্ন ফিচার দেওয়ার কথা বলা হলেও ব্যবহার করতে গিয়ে দেখা যায় ভিন্ন চিত্র। বেশ কিছু অ্যাপ একসঙ্গে চালানো সম্ভব হয় না। অথবা হাই-রেজ্যুলেশনের ছবি বা ভিডিও, বা গেমস প্লে করলে ডিভাইসটি ধীরগতির হয়ে যায়। এন্ট্রি-লেভেলের মোবাইলে ল্যাগ-ফ্রি নিরবচ্ছিন্ন পারফরম্যান্স দিন বেশ আকাঙ্ক্ষিত চাওয়া। এসব সমস্যা সমাধানে মাইলফলক ‘রিয়েলমি সি৬৫’। 

এই ডিভাইসে রয়েছে, শক্তিশালী সিপিইউ’র অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮৫ চিপসেট ফিচার, যেটি অল্প ‘পাওয়ার’ বা চার্জ ব্যবহার করে মোবাইলের কার্যকারিতা বৃদ্ধি করতে সক্ষম। এছাড়া স্মার্টফোনের ৮ জিবি + ৮ জিবি সমৃদ্ধ অসাধারণ র‌্যাম এবং ২৫৬ জিবি অভ্যন্তরীণ স্টোরেজ মোবাইলটির অসাধারণ পারফরম্যান্সে বাড়তি মাত্রা যুক্ত করেছে। ফলশ্রুতিতে এই স্টোরেজ স্পেসে নির্বিঘ্নে ফটো, ভিডিও ও অ্যাপ সংরক্ষণ করতে পারছেন ব্যবহারকারীরা, যা তাদের জন্য স্মুদ ও নির্বিঘ্ন অভিজ্ঞতা নিশ্চিত করে। 

‘রিয়েলমি সি৬৫’ আরো দিচ্ছে, ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সক্ষমতার একটি ম্যারাথন ব্যাটারি। দীর্ঘসময় ধরে দৈনন্দিন প্রয়োজনে স্মার্টফোন ব্যবহারে তা একেবারে আশীর্বাদের মতো। বারবার মোবাইল চার্জের দুশ্চিন্তা থেকে স্মার্টফোনপ্রেমীদের মুক্তি দেবে এই ব্যাটারি; যেটি ১৬ শ চার্জ সাইকেলের পরও ৮০ শতাংশের বেশি সক্ষমতা নিশ্চিত করে। ‘রিয়েলমি সি৬৫’ কে ৩০ মিনিটেই সর্বোচ্চ ৫০% পর্যন্ত চার্জ দেওয়া সম্ভব। ডিভাইসটির অসাধারণ পারফরম্যান্স ব্যবহারকারীদের দেবে ‘৩০ সেকেন্ডে চার্জিং-এ ৪৩ মিনিটস টক টাইম’ এর স্বাচ্ছন্দ্য। 

মোবাইলটির টেকসইতা নিশ্চিত করতেও পিছিয়ে নেই ‘রিয়েলমি সি৬৫’। অত্যাধুনিক আইপি৫৪ ওয়াটার রেজিস্ট্যান্স, উদ্ভাবনী ও কার্যকরী রেইনওয়াটার স্মার্ট টাচ। তাই ব্যবহারকারীরা বৃষ্টি বা ‍ধুলোবালিতেও কোনো রকম বাড়তি সতর্কতা ছাড়াই নির্বিঘ্নে ডিভাইসটি ব্যবহার করতে পারেন। এরসঙ্গে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ফ্লিকারসহ ৫০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা তো থাকছেই।

সবমিলিয়ে চার বছর স্মুদ মাল্টিটাস্কিংয়ের প্রতিশ্রুতি দিচ্ছে ‘রিয়েলমি সি৬৫’। যা শুধু কাগজের কথা নয় বরং জার্মান কোয়ালিটি স্ট্যান্ডার্ড টিইউভি-এসইউডি সার্টিফিকেশন। এই সেগমেন্টে ‘রিয়েলমি সি৬৫’ একমাত্র স্মার্টফোন যেটি সম্মানজনক ও আস্থার এই স্বীকৃতি পেয়েছে। মোবাইলে আরো আছে টিইউভি লো ব্লু লাইট সার্টিফিকেটের মতো নানা প্রযুক্তিগত সুরক্ষা, যা চোখের চাপ কমায়। 


আল্ট্রা-স্লিম ডিজাইন এবং বিভিন্ন ফিচারের কোয়ালিটি এক্সপেরিয়েন্স
এন্ট্রি-লেভেল স্মার্টফোনে আল্ট্রা-স্লিম ও সবচেয়ে নান্দনিক ডিজাইনের মোবাইল হিসেবে দৃষ্টি কাড়ছে ‘রিয়েলমি সি৬৫’। এটির সুপার স্লিক ৭.৬৪ এমএম আল্ট্রা স্লিম গড়ন, যা এই ক্লাসের মধ্যে সবচেয়ে পাতলা ফোন। সঙ্গে আছে ফ্ল্যাগশিপ লেন্স এবং অ্যাঙ্গুলার বেজেল ডিজাইন, যা ফোনের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে তুলেছে। স্মার্টফোনটিতে আছে ৩০০এনএম ৭-লেয়ার কোটিং প্রক্রিয়া এবং এটি দ্বি-স্তরযুক্ত তারার আলোর (স্টারলাইট) প্রভাব তৈরি করে। স্মার্টফোনটি স্লিম হওয়ায় এটি হাতে গ্রিপ করতে ও পকেটে পুরতে দারুণ সুবিধাজনক। স্মার্টফোনটি স্টারলাইট পার্পল ও স্টারলাইট ব্ল্যাক এই দুটি পছন্দের রঙে কিনতে পারবেন ব্যবহারকারীরা। 

‘রিয়েলমি সি৬৫’ এর রয়েছে ‘এআই বুস্ট’ সুবিধা, সর্বাধুনিক এই ফিচার ‘ল্যাগ’ কমিয়ে আনে। তাছাড়া গেমিংয়ের সময় ‘হাই ফ্রেম রেট’ বজায় রাখে। ‘স্মুথ’ ও ‘গেমিং’ বুস্ট অসাধারণ মাল্টি টাস্কিং এবং ঝামেলাবিহীন গেমিং এক্সপেরিয়েন্স দেয়। এই ফোনে আরো রয়েছে ফ্ল্যাগশিপ ফিচার ‘এয়ার জেসচার’, যেটি এন্ট্রি-লেভেল প্রাইস সেগমেন্টে এবারই প্রথম। এছাড়া এটির এআই অ্যালগরিদম সঠিকভাবে ইউজার জেসচারও শনাক্ত করতে পারে। 

‘রিয়েলমি সি৬৫’ এর রয়েছে ডাইনামিক বাটন। এটি পাওয়ার বাটন ছাড়াও বিভিন্ন কাস্টমাইজ কাজে ব্যবহার করা যায়। স্মার্টফোনটির আল্ট্রা-লিনিয়ার স্পিকার ২০০ শতাংশ অধিক ভলিউম এবং শক্তিশালী লো-ফ্রিকোয়েন্সি পারফরম্যান্স দিয়ে থাকে। এটি দিবে মিউজিকের অসাধারণ অভিজ্ঞতা।       
       
পরিশেষে বলা যায়, এন্ট্রি লেভেলে বেস্ট ভ্যালুর-ফর-মানি স্মার্টফোন হিসেবে অন্য ব্র্যান্ডগুলোর চেয়ে বহুগুণে এগিয়ে আছে ‘রিয়েলমি সি৬৫’। প্রতিকূল পরিবেশে স্মর্টফোনটি টেস্টিং স্ট্যান্ডার্ডের পরেই বাজারে আনা হয়েছে, যার মধ্যে রয়েছে ৫ লাখ বার পাওয়ার বাটন স্ট্রেস টেস্ট, ২০ হাজার বার ইউএসবি প্লাগ-ইন স্ট্রেস টেস্ট, ১ হাজার বার ২৫ কেজি ফোর্সে স্কুইজ টেস্ট, ১৪ হাজার বার মাইক্রো-ড্রপ টেস্ট ইত্যাদি। তরুণরা ডিভাইসটি হাতের পাওয়ার পর থেকে দীর্ঘসময় পর্যন্ত নির্বিঘ্নেই স্মার্টফোনটির বিভিন্ন ফিচার উপভোগ করতে পারবেন।
 

ইত্তেফাক/ডিডি