মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ঢাকার পর্দায় শিম্পাঞ্জি-মানুষের যুদ্ধ

আপডেট : ১০ মে ২০২৪, ০৩:৩১

বহুল প্রশংসিত ‘ওয়ার ফর দ্য প্ল্যানেট অব দ্য এপস’ সিনেমাটি পর্দায় এসেছিল অর্ধযুগ আগে। যেখানে দেখা গিয়েছিল অস্তিত্ব টিকিয়ে রাখতে মানুষের বিরুদ্ধে সিজার নামের এক শিম্পাঞ্জি ও তার বাহিনীর ভয়ংকর লড়াই।

একদিকে প্রতিরোধ, অন্যদিকে আক্রমণের মধ্যে তৈরি হতে থাকে মানবিকতার গল্প। সিজারের রাগী চোখ, এপ বাহিনীর আক্রমণ এবং তাদের জয়ের সেইসব দৃশ্য এখনো হয়তো মনে পড়ে অনেকের। বক্স অফিসে দারুণ সাড়া জাগানো এ সিনেমাটি দেখে নড়েচড়ে বসেছিলেন বোদ্ধা-সমালোচকরাও। সেই ধারাবাহিকতায় এবার এলো সিনেমাটির সিক্যুয়েল ‘কিংডম অব দ্য প্ল্যানেট অব দ্য এপস’। প্ল্যানেট অব দ্য এপস রিবুট ফ্র্যাঞ্চাইজির চতুর্থ ছবি এটি।

ওয়েস বল পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন ওয়েন টিগ, ফ্রেয়া অ্যালান, কেভিন ডুরান্ড, পিটার ম্যাকন, উইলিয়াম এইচ ম্যাসি প্রমুখ। আজ আন্তর্জাতিকভাবে মুক্তি পাবে ছবিটি। একইদিন বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও দেখা যাবে বৈজ্ঞানিক কল্প-কাহিনিভিত্তিক এই সিনেমাটি।

এদিকে মুক্তির ঘোষণা দেওয়ার পর থেকেই দর্শকদের কাছে সিনেমার পোস্টার ও ট্রেলার আলোচনার জন্ম দিয়েছে। চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি টোয়েন্টিয়েথ সেঞ্চুরির ইউটিউব চ্যানেলে সিনেমার দ্বিতীয় ও ফাইনাল ট্রেলার প্রকাশ করা হয়। ট্রেলারটি প্রকাশের পরপরই দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলে। মাত্র ৪৮ ঘণ্টায় ১০ মিলিয়নের বেশি দর্শক ট্রেলারটি দেখে ফেলে। আর মন্তব্য রি-অ্যাকশন পড়ে ১ লাখ ২৫ হাজারের বেশি।

২ মিনিট ৩০ সেকেন্ডের শুরুতেই দেখা যায় এপস সিজার বিকট শব্দে চিত্কার করছেন। তার চিত্কার শুনে জঙ্গলে বসবাস করা সাধারণ মানুষদের ঘরবাড়ি কেঁপে ওঠে। আতঙ্কে সবাই ছুটতে থাকে। এরপরই শুরু হয় জঙ্গল থেকে ভয়ংকর এই এপস বাহিনীকে তাড়িয়ে দেওয়ার মিশন। যে মিশনের দায়িত্বে থাকে আমেরিকান আর্মি ও সোয়াট টিম। মানুষ এবং এপসের জঙ্গলের রাজত্ব দখলের যুদ্ধ নিয়েই এগিয়ে যাবে সিনেমার গল্প।

ইত্তেফাক/এএইচপি