সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন, প্রধানমন্ত্রী হচ্ছেন যিনি

আপডেট : ১০ মে ২০২৪, ১৫:০১

মঙ্গলবার (৭ মে) পঞ্চম বারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন ভ্লাদিমির পুতিন।  স্থানীয় সময় শুক্রবার (১০ মে) রাশিয়ার নিম্নকক্ষ ডুমায় সাবেক রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনকে আবারও দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছেন পুতিন। এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে আজ। খবর রয়টার্সের।

নিয়ম অনুযায়ী সকল মন্ত্রী তাদের পদত্যাগপত্র জমাও দিয়েছেন। তবে দেশটির নতুন প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে চলছিল জল্পনা-কল্পনা। অবশ্য, মিশুস্টিনের পুনরায় নিয়োগের বিষয়টি প্রায় নিশ্চিত বলা যায়। কারণ দেশটির সংসদে কার্যত কোনও বিরোধী দল নেই।

এই সংসদ ২০২২ সালে ফেব্রুয়ারিতে প্রতিবেশী দেশ ইউক্রেনে সামরিক অভিযানসহ সব ধরনের সিদ্ধান্তে পুতিনকে সমর্থন করেছেন মিশুস্টিন। ইউক্রেন যুদ্ধ এবং পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখিও হয়েছিলেন পুতিন। এসময় তাকে সব ধরনের  সহযোগিতা করেন মিশুস্টিন।
 
টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ডুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোদিন বলেছেন, ‘প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন স্টেট ডুমার কাছে সরকারের প্রধান হিসেবে মিখাইল ভ্লাদিমিরোভিচ মিশুস্টিনের প্রার্থিতা নিয়ে একটি প্রস্তাব দিয়েছেন। এই ইস্যুতে আজ (১০ মে) ডেপুটিরা তাদের দায়িত্বশীল সিদ্ধান্ত নেবেন।’

নতুন মেয়াদে সরকারের মধ্যে বড় ধরনের রদবদলের পরিকল্পনা নেই পুতিনের। ২০১২ সাল থেকে রাশিয়ার প্রতিরক্ষার দায়িত্বে থাকা অভিজ্ঞ সের্গেই শোইগু এবং দুই দশক ধরে দেশটির কূটনীতির দায়িত্বে থাকা পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিজ পদে বহাল থাকবেন বলেই আশা করা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, সরকারের মধ্যে কোনো পরিবর্তন না আনা দেশে-বিদেশে দলের কাজের অগ্রগতিতে নিয়ে পুতিনের সন্তুষ্টির বার্তাই প্রকাশ করে।

ইত্তেফাক/এনএন