বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘পাকিস্তানেরও পরমাণু বোমা আছে, তাদের সম্মান করুন’

আপডেট : ১০ মে ২০২৪, ১৫:০২

প্রবীণ কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার আগে কোনো এক সাক্ষাৎকারে বলেছিলেন, ভারতকে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে হবে, নতুবা দেশটিকে (ভারত) চরম মূল্য দিতে হবে। সম্প্রতি ওই সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল হয়। এতে চটেছেন আইয়ার। তিনি বলেন, ভারতের উচিত পাকিস্তানকে সম্মান করা। কারণ, ওদের পরমাণু বোমা আছে। খবর এনডিটিভি।

আইয়ার বলেন, ‘পাকিস্তানও একটা স্বাধীন সার্বভৌম দেশ। সে হিসাবে তাদেরও সম্মান আছে। সেই সম্মানটা বজায় রেখে আপনি ওদের সঙ্গে যত ইচ্ছা কড়া ভাষায় কথা বলুন। কিন্তু কথা তো বলুন। আলোচনায় বসুন। তা না করে উল্টো বন্দুক নিয়ে ঘুরছেন আপনি। তাতে কি সমাধান মিলেছে? মেলেনি। 

কংগ্রেস নেতা আরও বলেন, ‘আর কোনো পাগল যদি ওখানে দায়িত্বে চলে আসে, তাহলে কী হবে দেশের? ওদের কাছে পরমাণু বোমা আছে। আমাদের কাছেও আছে। কেউ যদি লাহোর স্টেশনে আমাদের (ভারত) হাতে থাকা বোমা ফেলে, তাহলে আট সেকেন্ডের মধ্যে ওদের পক্ষ থেকে জবাব অমৃতসরে পৌঁছে যাবে।’

এমন মন্তব্যের জন্য কংগ্রেসকে আবারও এক হাত নিয়েছে বিজেপি। 

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এক্স-এ আইয়ারের ভিডিওটি শেয়ার করে বলেছেন, ‘রাহুলের কংগ্রেসের প্রকৃত আদর্শ এই নির্বাচনে পুরোপুরি দৃশ্যমান। সিয়াচেন ছেড়ে দিয়ে পাকিস্তানের প্রতি সমর্থন করতে রাজি তারা। দরিদ্র এবং দুর্বলদের নানান আশা দিয়ে বিভক্ত করে রাখা, মিথ্যা এবং ক্ষমতার অপব্যবহার করাই তাদের উদ্দেশ্য।’

বিজেপি নেতা এবং ভোজপুরি অভিনেতা রবি কিষাণও মিস্টার আইয়ারকে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, চরম খাদ্য সংকটের সম্মুখীন পাকিস্তান।...মণিশঙ্কর আইয়ারের কোথাও নিজের চিকিৎসা করা উচিত। এটা কংগ্রেসের ভারত নয়। এখনকার ভারত অনেক শক্তিশালী। এটি প্রধানমন্ত্রী মোদীর ভারত।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পাকিস্তানে ঢুকে সন্ত্রাসীদের হত্যার হুমকি দেন। তার পরেই এসব মন্তব্য করেন মণিশঙ্কর আইয়ার।

 

ইত্তেফাক/এনএন