সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

উড়ন্ত লেভারকুসেন, গড়ছে একের পর এক রেকর্ড

আপডেট : ১১ মে ২০২৪, ১৬:২৭

চলতি মৌসুমটা স্বপ্নের মতো কাটাচ্ছে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেন। একের পর এক রেকর্ড গড়ছেন জাভি আলোনসোর শিষ্যরা। এবার টানা ৪৯ ম্যাচ অপরাজিত থেকে ৫৯ বছর আগে গড়া বেনফিকার রেকর্ড ভাঙল দলটি। সেইসঙ্গে নিজেদের ইতিহাসে প্রথম বারের মতো ট্রেবল জয়ের আরো কাছে এগিয়ে গেল জার্মান ক্লাবটি।

গেল পরশু রাতে ইউরোপা লিগের সেমিফাইনালে দ্বিতীয় লেগে ইতালিয়ান ক্লাব রোমার বিপক্ষে ২-২ গোলে ড্র করে লেভারকুসেন। সেই ম্যাচে ২-২ গোলে ড্র করলেও দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করে জার্মান ক্লাবটি। ২-০ গোলে পিছিয়ে পড়লেও ৮২ মিনিটে জিয়ানলুকা মানচিনির আত্মঘাতী গোলে ম্যাচে ফেরে জার্মান ক্লাবটি। 

এরপর ম্যাচের অতিরিক্ত মিনিটে জোসিফ স্তানিসিচের গোলে ইতিহাস জন্ম দেন জাভি আলোনসোর শিষ্যরা। ১৯৬৩-১৯৬৫ মৌসুমে গড়া বেনফিকার ৪৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙে দেয় লেভারকুসেন। সেইসঙ্গে নিশ্চিত করে প্রথম বারের মতো ইউরোপা লিগের ফাইনাল খেলার টিকিট। এছাড়াও  এই জয়ের মধ্যে দিয়ে প্রথম বারের মতো ট্রেবল জয়ের হাতছানি দিচ্ছে জার্মান ক্লাবটিকে। চলতি মৌসুমে প্রথম বারের মতো বুন্দেসলিগার শিরোপা জেতে লেভারকুসেন। জার্মান লিগের ফাইনালও নিশ্চিত করেছে জাভি দলটি।

ট্রেবল জয়ের হাতছানি নিয়ে জাভি আলোনসো বলেছেন, ‘আমাদের এখনো তিনটি শিরোপা জেতার সুযোগ আছে। আমি মনে করি, আমার ছেলেরা তিনটি শিরোপা জেতার যোগ্য।’ এছাড়া দলের এমন দুর্দান্ত পারফরম্যান্স নিয়ে লেভারকুসেন বস বলেছেন, ‘আমরা এক সপ্তাহে দুটি ফাইনাল খেলব। দুই গোলে পিছিয়ে থাকার পর আমাদের খেলোয়াড়রা তাদের আসল রূপ দেখিয়েছে। আমি ম্যাচ শেষে আমার খেলোয়াড়দের চোখের দিকে তাকালাম এবং দেখলাম তারা আরো অনেক দূর যেতে চায়।’ 

অন্যদিকে ম্যাচ শেষে লেভারকুসেনের প্রশংসা করতে ভুলেননি রোমার কোচ ড্যানিয়েল ডি রসি। এই ম্যাচ নিয়ে তিনি বলেন, ‘প্রতি ম্যাচেই আমি কিছু না কিছু শিখি। আমরা এমন একটি পথ অনুসরণ করেছি যা রোমার সঙ্গে ৫ বার ঘটেছে। আমাদের ছেলেদের ধন্যবাদ জানাতে হবে এবং আমি শিখেছি ম্যাচের ৯০ মিনিটের পরও আমাদের সমানতালে লড়াই চালিয়ে যেতে হবে। আমরা আজ একটি শক্তিশালী দলের বিপক্ষে লড়াই করেছি।’

আগামী ২২ মে ইউরোপা লিগের ফাইনালে ইতালিয়ান ক্লাব আতালান্টার বিপক্ষে মাঠে নামবে লেভারকুসেন। এরপর  ২৫ মে জার্মান কাপের ফাইনালে কাইজারস্লাটার্নের বিপক্ষে মাঠে নামবেন জাভি আলোনসোর শিষ্যরা। এই দুই ম্যাচে  জয় পেলে প্রথম বারের মতো ট্রেবল জয়ের স্বাদ পাবে জার্মান ক্লাবটি।

ইত্তেফাক/জেডএইচ