সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘ঘুমন্ত’ শিক্ষিকার ছবি তোলায় ৬৩ হাজার টাকা জরিমানা কর্মচারীর

আপডেট : ১১ মে ২০২৪, ২০:১২

বিনা অনুমতিতে স্কুলে ঘুমন্ত শিক্ষিকার ছবি ‍তুলে ৬৩ হাজার টাকা জরিমানার শাস্তি পেয়েছেন এক নারী কর্মচারী। ছবিটি তিনি হোয়াটসঅ্যাপে অন্যের সঙ্গে শেয়ারও করেছিলেন। ঘটনাটি ঘটেছে দুবাইয়ের একটি প্রাইভেট স্কুলে।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, ক্লাসের বিরতিতে টিচার্স লাউঞ্জে ঘুমাচ্ছিলেন ওই ভুক্তভোগী শিক্ষিকা। সেখানেই গোপনে ছবি তুলেন অভিযুক্ত কর্মচারী। পরে কর্মচারীকে ২ হাজার দিরহাম (৬৩ হাজার ৭০০ টাকা) জরিমানা করেছেন দুবাইয়ের একটি আদালত।

অভিযুক্ত কর্মচারী স্কুলের প্রশাসন বিভাগে কাজ করেন। তিনি শিক্ষিকার ঘুমন্ত অবস্থায় মুঠোফোনের ক্যামেরায় আপত্তিকর ছবি তুলে নেন। ছবিতে তার চেহারা স্পষ্ট বুঝা যাচ্ছিল। পরে ছবিটি হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্কুল প্রশাসনের কাছে ফরোয়ার্ড করা হয়।

ঘটনার পর গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী। তার অভিযোগের ভিত্তিতে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু ওই কর্মচারীর দাবি, তিনি তার কাজের অংশ হিসেবেই ছবি তুলেছেন।

অন্যদের গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে সংযুক্ত আরব আমিরাতে আইন খুবই কড়া। ক্ষতির উদ্দেশ্যে কারো গোপনীয়তা লঙ্ঘন করে এমন ফটোগ্রাফ, ভিডিও বা সোশ্যাল মিডিয়ায় কোনো মন্তব্য করা হলে সাজা হিসেবে অন্তত ছয় মাসের কারাদণ্ড ও ৫ লাখ দিরহাম পর্যন্ত জরিমানার বিধান রয়েছে দেশটিতে।

ইত্তেফাক/এসএটি