রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

সাপ্তাহিক শেয়ার বাজার

বাজার মূলধনে হাজার কোটি টাকা যোগ হয়েছে

আপডেট : ১২ মে ২০২৪, ০৬:০০

বিদায়ি সপ্তাহে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে অধিকাংশেরই শেয়ারদর বেড়েছে। এতে এই বাজারে সূচক বাড়ার পাশাপাশি বাজার মূলধনে হাজার কোটি টাকার বেশি যোগ হয়েছে। বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৪০টির, কমেছে ১২৮টির। আর ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বিদায়ি সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি টাকা। যা গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭ লাখ ৫ হাজার ৭৯১ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১ হাজার ২৩৫

কোটি টাকা বা দশমিক ১৭ শতাংশ। ডিএসই তথ্য বলছে, গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৪৫ দশমিক ৪০ পয়েন্ট বা দশমিক ৮১ শতাংশ।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ৭ দশমিক ৩৮ পয়েন্ট বা দশমিক ৩৭ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৩৩ দশমিক ৩৫ পয়েন্ট বা ১ দশমিক ৬৯ শতাংশ।

আর ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক গত সপ্তাহে বেড়েছে ১০ দশমিক ১৪ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ।

বিদায়ি সপ্তাহে সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের গতিও বেড়েছে। সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৯৬০ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭০৫ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ২৫৪ কোটি ৬১ লাখ টাকা বা ৩৬ দশমিক শূন্য ৭ শতাংশ।

আর সপ্তাহ জুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৮০২ কোটি ৭২ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয় ২ হাজার ৮২৩ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসেবে মোট লেনদেন বেড়েছে ১ হাজার ৯৭৮ কোটি ৯৯ লাখ টাকা। বাজার পর্যালোচনায় দেখা যায়,

সপ্তাহ জুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে এশিয়াটিক ল্যাবরেটরিজের শেয়ার। কোম্পানিটির শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা লাভেলো আইসক্রিমের শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯৯ লাখ টাকা। প্রতিদিন গড়ে ৩১ কোটি ২২ লাখ টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে-বেস্ট হোল্ডিং, মালেক স্পিনিং, গোল্ডেন সন, ন্যাশনাল ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস এবং ফারইস্ট নিটিং।

ইত্তেফাক/এমএএম