মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আরও ৫ হাজারের বেশি বিনিয়োগকারী সব শেয়ার বিক্রি করে দিয়েছেন

আপডেট : ১২ মে ২০২৪, ০৫:৩০

বিদায়ি সপ্তাহে দেশের শেয়ার বাজারে সূচক ও লেনদেন বৃদ্ধি পেলেও ৫ হাজার ৩৫৫ জন বিনিয়োগকারী তাদের হাতে থাকা সব শেয়ার বিক্রি করে দিয়েছেন। শেয়ার বাজারের বিনিয়োগকারীদের বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে শেয়ার ধারণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড বা সিডিবিএলের তথ্য বলছে, গত সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ার বাজারে শেয়ারশূন্য বিও হিসাবের সংখ্যা ছিল ৩ লাখ ৬৯ হাজার ৩৯৫। সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৪ হাজার ৭৫০টিতে। 

অর্থাৎ সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৫ হাজার ৩৫৫ জন বিনিয়োগকারী তাদের হাতে থাকা সব শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহের শেষ দিনে এসে শেয়ারশূন্য বিও হিসাব গত সপ্তাহের চেয়ে বেড়ে গেছে।

শেয়ারশূন্য বিও হিসাবের সংখ্যা বেড়ে যাওয়ায় কমেছে শেয়ারসহ বিও হিসাবের সংখ্যা। গত সপ্তাহ শেষে শেয়ার বাজারে সক্রিয় তথা শেয়ারসহ বিও হিসাবের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৩ লাখ ৩৭ হাজার ৪৫৫। আগের সপ্তাহে শেয়ারসহ বিও হিসাবের সংখ্যা ছিল ১৩ লাখ ৪২ হাজার ৭৯৭।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নানা উদ্যোগের পরও বাজার নিয়ে বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না। কারণ, কারসাজি চক্র বাজারে ব্যাপকভাবে সক্রিয়। তারা কারসাজি করেও পার পেয়ে যাচ্ছেন বলে বিনিয়োগকারীদের অভিযোগ। ফলে অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে দিচ্ছেন। তারা বলেছেন, ব্যাংকে আমানতের সুদহার বেড়ে যাওয়ায় অনেক বিনিয়োগকারী ব্যাংকে টাকা রাখাকেই লাভজনক মনে করছেন। এটাও শেয়ার বাজার ছাড়ার একটি বড় কারণ।

ইত্তেফাক/এমএএম