বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রোড সেফটি ফাউন্ডেশন

এপ্রিলে মাসে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ

আপডেট : ১২ মে ২০২৪, ১৯:১৪

সড়ক দুর্ঘটনায় গত এপ্রিল মাসে ২ হাজার ১১৯ কোটি ১১ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ সময় দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৬৭২টি। এতে নিহত হয়েছেন ৬৭৯ জন এবং আহত হয়েছেন ৯৩৪ জন। নিহতের মধ্যে ৯৩ জন নারী ও ১০৮ জন শিশু বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। রোববার (১২ মে) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সংগঠনটি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৭ শতাংশ। ৩১৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৫৯ জন, যা মোট নিহতের ৩৮.১৪ শতাংশ।

রোড সেফটি ফাউন্ডেশন

এছাড়া দুর্ঘটনায় ১১৩ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ১৬.৬৪ শতাংশ। এই সময়ে ৭টি নৌ দুর্ঘটনায় ৯ জন নিহত, ৬৮ জন আহত হয়েছেন (একটি লঞ্চে আগুন ধরলে তাড়াহুড়ো করে নামতে গিয়ে ৬০ জন আহত হয়েছেন)। ৩৮টি রেল ট্র্যাক দুর্ঘটনায় ৪৫ জন নিহত এবং ২৪ জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি ১৩২টি দুর্ঘটনা ঘটেছে এবং ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১৭৬ জন নিহত হয়েছেন। সিলেট বিভাগে সবচেয়ে কম ৩৪টি দুর্ঘটনায় ৪৭ জন নিহত হয়েছেন। একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি ৪৩টি দুর্ঘটনায় ৪৯ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম শরীয়তপুর ও বান্দরবান জেলায়। এই দুই জেলায় স্বল্প মাত্রার ৫টি দুর্ঘটনা ঘটলেও প্রাণহানির সংবাদ পাওয়া যায়নি।

রাজধানী ঢাকায় ৪৬টি সড়ক দুর্ঘটনায় ২৭ জন নিহত ও ৬৬ জন আহত হয়েছেন।

সংগঠনটি বলছে, গত মার্চ মাসে সড়ক দুর্ঘটনায় ৫৭৩ জন নিহত হয়েছিল। প্রতিদিন গড়ে নিহত হয়েছিল ১৮.৪৮ জন। এপ্রিল মাসে প্রতিদিন গড়ে নিহত হয়েছে ২২.৬৩ জন। এই হিসাবে এপ্রিল মাসে প্রাণহানি বেড়েছে ২২.৪৫%। এই মাসে সড়ক দুর্ঘটনায় ৮টি পরিবার নিশ্চিহ্ন হয়ে গেছে। কেউ বেঁচে নেই।

৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া এবং নিজস্ব তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

ইত্তেফাক/এনএ