বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আইডিবি ভবন কমপ্লেক্সে অগ্নি নির্বাপনী মহড়া

আপডেট : ১৩ মে ২০২৪, ০১:৩০

ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স বিভাগের সহযোগিতায় আইডিবি ভবনে অগ্নি নির্বাপনী মহড়া অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (১২ মে) কমপ্লেক্সের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিসের সদস্যরা এ মহড়া চালায়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের মোহাম্মদপুর স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার ফখরুদ্দিন মহড়ার নেতৃত্ব দেন। 

এসময় আইডিবি ভবনে কৃত্রিম অগ্নিকান্ড পরিস্থিতি সৃষ্টি করা হয়। তখন ভবনের নিজস্ব কর্মী-সরঞ্জাম এবং স্থানীয় ফায়ার সার্ভিসের গাড়ী/পাম্প ও জনবল সম্পৃক্ত করে অগ্নি নির্বাপন এবং জরুরী উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা তৎপরতা চালানো হয়। উক্ত মহড়ায় ভবনে অবস্থিত ইন্টারন্যাশনাল ও মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ মহড়ায় স্বতঃস্ফূর্তভাবে সক্রিয় অংশগ্রহণ করেন। কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করার অব্যাহত প্রচেষ্টার অংশ হিসেবে এই মহড়ার আয়োজন করা হয়।  

সরেজমিনে দেখা গেছে, কমপ্লেক্সের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কর্মকর্তা ও কর্মচারীদের সরিয়ে নেওয়ার জন্য সুশৃঙ্খলভাবে কয়েকটি কার্যকারী গ্রুপ তৈরি করে। এই গ্রুপগুলোর মধ্যে ছিল  সতর্কতা গ্রুপ, ইভাকুয়েশন গ্রুপ, ফায়ার-ফাইটিং গ্রুপ, রেসকিউ গ্রুপ, জরুরি যোগাযোগ গ্রুপ। প্রতি ফ্লোর হতে একজন করে ফায়ার-মার্শাল নিয়োগ করা হয় যাতে যে কোন দুর্ঘটনা বা অগ্নিকাণ্ড ঘটলে তারা উপযুক্ত দক্ষ  লিডার হিসেবে অগ্নি নির্বাপণের জন্য সকল প্রাথমিক ব্যবস্থা গ্রহণ করে সবাইকে নির্ভয়ে  নিরাপদ স্থানে নিয়ে যেতে পারেন। 

অগ্নি নির্বাপনী মহড়ায় ফায়ার এক্সটিংগুইসার, ফায়ার হাইড্রান্ট এর ব্যবহারিক প্রয়োগ এবং আগুন লাগলে করনীয় বিষয়ে আলোচনা করা হয়। 

মহড়া সম্পন্ন করার পর সিনিয়র স্টেশন অফিসার ফখরুদ্দিন বলেন, ভবনে অবস্থিত বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী সকলের অগ্নি নির্বাপণ, জরুরী উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক জ্ঞান থাকলে জরুরি অবস্থায় আগুন থেকে বাঁচা এবং বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া সম্ভব এবং প্রকৃত জরুরী পরিস্থিতিতে দক্ষতার সাথে মোকাবেলার জন্য ভবনে কর্মরত সকলের প্রস্তুতি বাড়ানোর লক্ষ্যে এই ধরনের মহড়া অপরিহার্য।

ইত্তেফাক/এমএএম