সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

উপজেলা নির্বাচন: আজ থেকে তৃতীয়ধাপের প্রচার-প্রচারণা শুরু

আপডেট : ১৩ মে ২০২৪, ১০:০০

ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের প্রচার-প্রচারণা আজ সোমবার আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। গতকাল ছিল এ ধাপের ১১২ উপজেলার প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। আজ চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং অফিসাররা। প্রতীক বরাদ্দ নিয়েই আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে। নির্বাচনি আচরণবিধি অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগেই সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ থাকে। আগামী ২৭ মে রাত ১২টা পর্যন্ত প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন।

গত ১৭ এপ্রিল তৃতীয় ধাপের ১১২টি উপজেলা পরিষদের নির্বাচনের তপসিল ঘোষণা করেছিল ইসি। ঘোষিত তপসিল অনুযায়ী এসব উপজেলায় ভোট গ্রহণ হবে আগামী ২৯ মে। এই ধাপে তিনটি পদে মোট ১ হাজার ৫৮৮ জন মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস-চেয়ারম্যান ৬১৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৪০০ জন। তৃতীয় ধাপে ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে পাঁচ জন ভোট ছাড়াই জয়ী হন।। সংশ্লিষ্ট উপজেলাগুলো হলো চট্টগ্রামের চন্দনাইশে মহিলা ভাইস-চেয়ারম্যান, পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলায় ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান, যশোরের অভয়নগরে ভাইস-চেয়ারম্যান, সুনামগঞ্জের ছাতকে মহিলা ভাইস-চেয়ারম্যান পদে এক জন করে মনোনয়নপত্র জমা দেন। আর কোনো প্রার্থী না থাকায় সংশ্লিষ্টরা ভোট ছাড়াই জয়ী হতে যাচ্ছেন। প্রার্থিতা প্রত্যাহারের পর বিনা ভোটে বিজয়ীর সংখ্যা আরো বাড়বে।

উল্লেখ্য, এবার চার ধাপে উপজেলার ভোট হচ্ছে। এর মধ্যে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট হয়; পরবর্তী সময় দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলার ভোটগ্রহণ ২১ মে; তৃতীয় ধাপের ১১২ উপজেলায় ভোটগ্রহণ ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট হবে ৫ জুন। প্রথম ধাপে ২১টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। আইনি জটিলতার কারণে কিছু উপজেলার ভোট স্থগিত রাখা হয়েছে।

ইত্তেফাক/এমএএম