শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ আজ

পশ্চিমবঙ্গে হবে আট আসনে

আপডেট : ১৩ মে ২০২৪, ০৩:৩০

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ হবে আজ সোমবার। এই পর্বে দেশটির ১০ রাজ্যের ৯৬টি আসনে ভোটগ্রহণ হবে। এ দফায় অন্ধ্র প্রদেশের ২৫, তেলেঙ্গানার ১৭, উত্তর প্রদেশের ১৩, মহারাষ্ট্রের ১১ এবং মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের আটটি করে আসনে ভোট হচ্ছে। এসব আসনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এছাড়া বিহারের পাঁচটি আসনে, ওড়িশা ও ঝাড়খণ্ডে চারটি করে এবং জম্মু ও কাশ্মীরের একটি আসনে ভোট হবে।

এই ধাপের নির্বাচনে লোকসভার বিরোধীদলীয় নেতা কংগ্রেসের অধীর চৌধুরী, সমাজবাদী পার্টির শীর্ষ নেতা অখিলেশ যাদব, অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন নেতা আসাদউদ্দিন ওয়েইসি-সহ ১ হাজার ৭১৭ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, রাজনৈতিক দলগুলো এ পর্বের নির্বাচনকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করছে। কারণ এ দফার ভোটে বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি ছাড়াও বেশ কয়েকটি আঞ্চলিক দলের মধ্যে তীব্র লড়াই হবে। প্রতিটি রাজ্যেই আঞ্চলিক দলগুলো অনেক শক্তিশালী।

পশ্চিমবঙ্গে হবে আট আসনে

গত ৭ মে তৃতীয় ধাপের নির্বাচনে অন্যান্য রাজ্যে ভোটগ্রহণ শান্তিপূর্ণ হলেও পশ্চিমবঙ্গে কয়েকটি ভোটকেন্দ্রে নির্বাচনি এজেন্টকে মারধর, জাল ভোট দেওয়ার অভিযোগ ওঠে। এবারের ধাপে আট আসনে ভোটগ্রহণ হবে। এবারের ভোটেও সহিংসতার আশঙ্কা করছেন অনেকে। পশ্চিমবঙ্গের যে আট আসনে ভোট হবে সেগুলো হলো বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর। এসব আসনে তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, কংগ্রেস নেতা অধীর চৌধুরী, মহুয়া মৈত্র, রাজমাতা অমৃতা রায়, অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপি নেতা দিলীপ ঘোষ।

এবার আসানসোল আসনে তৃণমূলের প্রার্থী বলিউড তারকা শত্রুঘ্ন সিনহা। তিনি দ্বিতীয় বার এই আসনে লড়ছেন। আর বিজেপির প্রার্থী হয়েছেন সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া। তিনি বর্তমান সংসদ সদস্য। বীরভূম আসনে তৃণমূলের হয়ে লড়ছেন অভিনেত্রী শতাব্দী রায়। এই আসনে তিনি আগে দুই বার জিতেছেন। এই আসনের বিজেপির প্রার্থী দেবতনু ভট্টাচার্য। এই দুই আসনেই লড়াই হবে মূলত তৃণমূল ও বিজেপি প্রার্থীর মধ্যে।

লোকসভা নির্বাচনের তিন দফায় মোট ২৮৩টি আসনে আগেই ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সাত দফার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট হবে আগামী ২০ মে। ষষ্ঠ ও সপ্তম দফার ভোট হবে যথাক্রমে ২৫ মে ও ১ জুন। একযোগে ভোটগণনা ও ফলাফল প্রকাশ হবে আগামী ৪ জুন। সূত্র: এনডিটিভি।

ইত্তেফাক/এমএএম