সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

লোকসভা নির্বাচন

সকাল ৯টা পর্যন্ত ১০ রাজ্যের গড় ভোটদান ১৫.২৪ শতাংশ

আপডেট : ১৩ মে ২০২৪, ১১:৫৯

ভারতের লোকসভা নির্বাচনে আজ চতুর্থ পর্বের ভোট গ্রহণ চলছে। সোমবার (১৩ মে) সকাল ৭টায় শুরু হয়েছে ভোট গ্রহণ। চলবে সন্ধ্যা সন্ধ্যা ছয়টা পর্যন্ত। সকাল ৯টা পর্যন্ত সারা দেশের ৯৬টি লোকসভা কেন্দ্র মিলিয়ে সামগ্রিক ভাবে ভোটদানের হার ১০.৩৫ শতাংশ। 

সকাল ৯টা পর্যন্ত ভোটদানের হারে এগিয়ে রয়েছে মুর্শিদাবাদ জেলার অন্তর্গত বহরমপুর লোকসভা কেন্দ্র। প্রথম দুই ঘণ্টায় সেখানে ১৬.৯৭ শতাংশ ভোট পড়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বোলপুর কেন্দ্র। সেখানে ভোট পড়েছে ১৬.৪৬ শতাংশ। এই একই সময়ের মধ্যে কৃষ্ণনগরে ১৫.৬৭ শতাংশ, রানাঘাটে ১৫.৩১ শতাংশ, বর্ধমান পূর্বে ১৫.৮৮ শতাংশ, বর্ধমান-দুর্গাপুরে ১৪.০৮ শতাংশ, আসানসোলে ১৩.০৩ শতাংশ এবং বীরভূমে ১৪.৫৫ শতাংশ ভোট পড়েছে। সকাল ৭টায় ভোট শুরু হওয়ার পর প্রথম দু’ঘণ্টায় আট কেন্দ্রে সামগ্রিক ভাবে ১৫.২৪ শতাংশ ভোট পড়েছে।

পর্বে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৯৬ আসনে ভোটগ্রহণ চলবে। এ নিয়ে সর্বমোট ৩৭৯ আসনের ভোটগ্রহণ শেষ হবে।

মোট ১৭ কোটি ৭০ লাখ ভোটারের মধ্যে এই পর্যায়ে পুরুষ ভোটারের সংখ্যা ৮ কোটি ৯৭ লাখ এবং নারী ভোটার ৮ কোটি ৭৩ লাখ। মোট ৭ পর্যায়ের ভোট গ্রহণ শেষ হবে ১ জুন; গণনা ও ফল প্রকাশ করা হবে ৪ জুন।

পশ্চিমবঙ্গের যে ৮ আসনে ভোট হচ্ছে সেগুলো হলো- বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর।

এসব আসনে তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন- সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, কংগ্রেস নেতা অধীর চৌধুরী, মহুয়া মৈত্র, রাজমাতা অমৃতা রায়, অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপি নেতা দিলীপ ঘোষ।

লোকসভা নির্বাচনের তিন দফার ভোটে মোট ২৮৩টি  আসনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সাত দফার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট হবে আগামী ২০ মে। ষষ্ঠ ও সপ্তম দফার ভোট হবে যথাক্রমে ২৫ মে ও ১ জুন। একযোগে ফলাফল প্রকাশ হবে আগামী ৪ জুন।

ইত্তেফাক/এএইচপি