সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এভারেস্টের চূড়ায় পৌঁছে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন তিনি

আপডেট : ১৩ মে ২০২৪, ১২:৫১

এবার নিয়ে ২৯ বার মাউন্ট এভারেস্ট জয় করলেন নেপালি পর্বতারোহী কামি রিতা শেরপা। এর মাধ্যমেই নিজের রেকর্ড ভেঙে আবার নতুন রেকর্ড গড়লেন তিনি। রোববার (১২ মে) ২৯তম অভিযানে বিশ্বের সর্বোচ্চ পর্বতচূড়া এভারেস্টের শীর্ষে পৌঁছান এই পর্বতারোহী। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

রিতা শেরপার অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা বলেন, ‘রোববার সকালে কামি রিতা পর্বত চূড়ায় পৌঁছান। এবার নিয়ে ২৯ বার এভারেস্টে ওঠার নতুন বিশ্ব রেকর্ড গড়লেন।’

তিনি সুস্থ আছেন বলে জানা গেছে। তিনি ইতিমধ্যে পাহাড়ের নিচের শিবিরে যাওয়ার পথে রয়েছেন। পাহাড়ের আবহাওয়া ভালো এবং চূড়ায় আরোহণের জন্য অনুকূল।

এর আগে রিতা গত সপ্তাহে বেস ক্যাম্প থেকে তার ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন, ‘বিশ্বের শীর্ষে ২৯তম সামিটে আবার ফিরছি...একজনের কাজ, অন্য পুরুষ/নারীর স্বপ্ন।

কামি রিতা শেরপা একটি বাণিজ্যিক অভিযানের জন্য কাজ করার সময় ১৯৯৪ সালে প্রথম ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৯ ফুট) উচ্চতার চূড়ায় আরোহণ করেন। তার পর থেকে তিনি প্রায় প্রতিবছরই এভারেস্টে আরোহণ করেন। এভাবে তিনি ‘এভারেস্ট ম্যান’ নামে পরিচিতি পেয়েছেন। পাশাপাশি তিনি বিদেশি পর্বতারোহীদের জন্য অত্যাবশ্যক গাইড হিসেবে খ্যাতি তৈরি করেছেন।

ইত্তেফাক/এএইচপি