সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘এখনো ভারতের দেওয়া বিমান উড়াতে অক্ষম মালদ্বীপের পাইলটরা’

আপডেট : ১৩ মে ২০২৪, ১৯:১৮

ভারতের দেওয়া তিনটি বিমান পরিচালনা করার মতো সক্ষম পাইলট এখনো মালদ্বীপের সামরিক বাহিনীতে নেই বলে স্বীকার করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ঘাসান মাউমুন। খবর প্রেস ট্রাস্ট ইন্ডিয়া।

‘ইন্ডিয়া আউট’ নীতিতে ক্ষমতায় আসা দ্বীপরাষ্ট্রটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর নিদের্শে দেশটিতে অবস্থান করা ৭৬ জন ভারতীয় সেনা প্রত্যাহার করা হয়েছে। সম্পূর্ণ প্রত্যাহারের কয়েকদিন পরই এমন মন্তব্য করেছেন মন্ত্রী।

মালদ্বীপে দুটি হেলিকপ্টার এবং একটি ডর্নিয়ার বিমান পরিচালনার জন্য ভারতীয় সামরিক পাইলটের পরিবর্তে ভারতীয় বেসামরিক পাইলট নিযুক্ত করার বিষয়ে শনিবার সংবাদ সম্মেলন করেন ঘাসান মাউমুন। রাষ্ট্রপতির কার্যালয়ে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ঘাসান মাউমুন বলেন, মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনীর (এমএনডিএফ) পাশাপাশি অন্য বাহিনীতে এমন কোনো সেনা নেই যারা ভারতের দেওয়া তিনটি বিমান উড়াতে পারবে। যদিও কিছু সেনা আগের চুক্তি অনুযায়ী ভারতীয় সেনাদের অধীনে উড়ানোর প্রশিক্ষণ নেওয়া শুরু করেছিল।

মন্ত্রী বলেন, ‘যেহেতু এটি একটি প্রশিক্ষণ ছিল আর এর জন্য বিভিন্ন ধাপ পার করতে হয়। কিন্তু আমাদের সেনারা নানা কারণে তা শেষ করতে পারেনি। তাই, এই মুহূর্তে আমাদের বাহিনীতে এমন কোনো লোক নেই যারা দুটি হেলিকপ্টার এবং ডর্নিয়ার বিমান ওড়ানোর লাইসেন্সপ্রাপ্ত বা সক্ষম।’

ইত্তেফাক/এসএটি