শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

১১০ কোটি টাকা আত্মসাৎ

ইউসিবিএলের সাবেক এমডির বিরুদ্ধে দুদকের মামলা

আপডেট : ১৪ মে ২০২৪, ০১:০০

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহজাহান ভূঁইয়া ও বগুড়ার ব্যবসায়ী সমীর প্রসাদ দত্তের বিরুদ্ধে ১১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে। গতকাল দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ বাদী হয়ে দুদকের বগুড়া সমন্বিত জেলা কার্যালয়ে এই মামলা দায়ের করেন।

মামলায় অভিযোগ করা হয়, ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে বগুড়ার রাজাবাজারের মেসার্স দত্ত ট্রেডার্সের স্বত্বাধিকারী সমীর প্রসাদ দত্ত ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক বগুড়া শাখায় ৩৬ কোটি এবং ন্যাশনাল ব্যাংক বগুড়া শাখায় ৩৫ কোটি টাকা ঋণ গ্রহণের আবেদন করেন। পরে সমীর প্রসাদ দত্ত বগুড়ায় ৫৫৯ শতাংশ জমি ও ন্যাশনাল ব্যাংকে ১৬ কোটি টাকা স্থিতাবস্থা দেখিয়ে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে ৪৯ কোটি টাকার ঋণের আবেদন করেন। ঐ আবেদন ঐ ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মো. শাজাহান ভূঁইয়ার নির্দেশে বগুড়া শাখার ক্রেডিট ইনচার্জ দোস মোহাম্মদ, শাখা ম্যানেজার মো. মিজানুল ইসলাম এবং শাখার রিলেশনশিপ অফিসার পরিদর্শন প্রতিবেদন এবং ক্রেডিট রিপোর্ট প্রস্তুত করেন। পরে ৪৯ কোটি টাকা ঋণগ্রহীতাকে পরিশোধ করা হয়। পরে মাত্র তিন মাসের ব্যবধানে ঋণ প্রদানের কোনো নিয়মনীতি তোয়াক্কা না করে ১৩  কোটি টাকার সমপরিমাণ সহায়ক জামানত রেখে পুনরায় ৪৯ কোটি টাকা থেকে ৫৮ কোটি টাকা ঋণসীমা বৃদ্ধিপূর্বক সরবরাহ করেন।

এরপর ছয় মাস না যেতেই ঋণগ্রহীতা ঋণ প্রদানে ব্যর্থ হওয়ার পর সমীর প্রসাদ দত্ত ঋণ পরিশোধে অনিয়মিত হয়ে পড়লে মেসার্স দত্ত ট্রেডার্সের অনুকূলে মঞ্জুরীকৃত বকেয়া ঋণ পরিশোধের সুবিধা বৃদ্ধির জন্য আবেদন করা হয়। আসামি শাহজাহান ভূঁইয়া তা অনুমোদনের ব্যবস্থা করেন। পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংক থেকে ইউসিবিএল বগুড়া শাখা অডিট করার সময় মেসার্স দত্ত ট্রেডার্সের ঋণখেলাপি অডিট টিমের নজরে এলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়।

ইত্তেফাক/এমএএম