সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

প্রকৌশল কাজ অপ্রকৌশলীরা করতে পারে না: জিএম কাদের

আপডেট : ১৪ মে ২০২৪, ০৩:৩০

বিরোধী দলের নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেছেন, প্রকৌশল পেশার মানোন্নয়নে বিরোধী দল কাজ করবে। বিভিন্ন জায়গায় আমরা তুলে ধরব। প্রশাসনের লোকেরা প্রকৌশলীদের কাজ নিয়ে যায়। এই সমস্যা পাকিস্তানের কর্মকর্তাদের সঙ্গেও ছিল। পাকিস্তানি শাসন পদ্ধতি ছিল কেন্দ্রভিত্তিক। তখন সিএসপি কর্মকর্তারা সব কাজ করতে চাইতো। 

তিনি আরও বলেন, প্রকৌশল কাজ অপ্রকৌশলীরা করতে পারে না। পানির লাইনতো অপ্রকৌশলীরা ঠিক করতে পারবে না। কর্মকর্তাদের শক্তি আছে, থাকবে। প্রকৌশলীরাই প্রথম সেটা জোরে বলতে হবে। প্রকৌশলীরা সব কাজ করবে কিন্তু সুবিধা নেবে প্রশাসনের মানুষ, এটা অন্যায়। 

সোমবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৬১তম কনভেনশনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে জিএম কাদের এসব কথা বলেন। তিনি আরও বলেন, আমি একজন প্রকৌশলী।  প্রকৌশল আমার জীনে রয়েছে। আইইবির আজীবন সদস্য হিসাবে এখানে আসি। আইইবি দেশের ঐতিহ্যকে ধরে রেখেছে। প্রধানমন্ত্রী উদ্বোধন করেন এবং সমাপনী করেন বিরোধী দলের নেতা। এটা সংসদীয় গণতন্ত্র। আইইবি সংসদীয় গণতন্ত্র চর্চা করে। গণতন্ত্রের জন্য সংসদীয় গণতন্ত্র জরুরি। গণতন্ত্র মানেই সুশাসন। সুশাসন মানেই আইনের শাসন। সুশাসনে সবাইকে জবাবদিহি করতে হয়। 

এ সময় আরও বক্তব্য রাখেন- ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এসএম মঞ্জুরুল হক মঞ্জু, ঢাকা সেন্টারের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন। 

উপস্থিত ছিলেন- আইইবির ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শিবলু, ইঞ্জিনিয়ার খন্দকার মঞ্জুর মোর্শেদ, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন, ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তী, ইঞ্জিনিয়ার আবুল কালাম হাজারী, ইঞ্জিনিয়ার রনক আহসান প্রমুখ।

ইত্তেফাক/এমএএম