রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আন্তঃবিশ্ববিদ্যালয় স্কোয়াশ টুর্নামেন্টে আইইউবির তিন পদক

আপডেট : ১৪ মে ২০২৪, ১৪:৫১

প্রথম আন্তঃবিশ্ববিদ্যালয় স্কোয়াশ টুর্নামেন্টে নারী ও পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন এবং রানার-আপ হওয়ার গৌরব অর্জন করেছেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর তিন খেলোয়াড়। ১০ ও ১১ মে রাজধানীর স্টেশন অফিসার্স মেস আলফাতে অনুষ্ঠিত এই টুর্নামেন্টটি আয়োজন করে বাংলাদেশ স্কোয়ার র‌্যাকেটস ফেডারেশন এবং ইউনিভার্সিটি স্কোয়াশ কমিউনিটি।

আইইউবি স্কোয়াশ দলের খেলোয়াড় এবং সহকারী কোচ মারজান আক্তার মনিকা নারী বিভাগে শিরোপা জয় করেন। এই ক্যাটেগরিতে রানার-আপ হন আইইউবির অ্যাকাউন্টিং বিভাগের শিক্ষার্থী জ্যোতি রানী রায়। পুরুষ বিভাগে রানার-আপ হন আইইউবির ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রথম সেমিস্টারের শিক্ষার্থী মো. রায়হান। এছাড়াও, নারী ক্যাটেগরিতে ৫ম স্থান অধিকার করেন ফার্মেসি বিভাগের শিক্ষার্থী আনিকা তাবাসসুম কথা। এদের মধ্যে জ্যোতি এবং রায়হান সম্প্রতি আইইউবিতে ১০০% স্পোর্টস স্কলারশিপে ভর্তি হয়েছেন।

এ বছরের জানুয়ারি মাসে আন্তর্জাতিক মানের একটি স্কোয়াশ কোর্ট উদ্বোধন করা হয় আইইউবিতে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সম্ভবত এটাই একমাত্র আন্তর্জাতিক মানের স্কোয়াশ কোর্ট। পাশাপাশি, ১০০% স্কলারশিপে তিন পেশাদার খেলোয়াড়কে ভর্তি করায় আইইউবি। আগামী ২০২৮ অলিম্পিক গেমসে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হতে যাচ্ছে স্কোয়াশ। আইইউবি আশা করে যে এই তিন খেলোয়াড় অলিম্পিকে দেশ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করবে।

এ বছর এর মধ্যেই বেশ কয়েকটি জাতীয় পর্যায়ের স্কোয়াশ টুর্নামেন্টে সাফল্য পেয়েছে আইইউবির শিক্ষার্থীরা। ফেব্রুয়ারিতে আইইউবিতে অনুষ্ঠিত হয় দেশের প্রথম নারী স্কোয়াশ টুর্নামেন্ট। সেখানে ওপেন ক্যাটেগরিতে রানার-আপ হয় আইইউবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রিয়াজুল জান্নাত উর্দ্ধ। ১০০% স্কলারশিপে আইইউবিতে ভর্তি হওয়া তিন শিক্ষার্থীর একজন এই উর্দ্ধ। এরপর এপ্রিলে ৪র্থ জাতীয় স্কোয়াশ প্রতিযোগিতায় নিজ নিজ বিভাগে যথাক্রমে চ্যাম্পিয়ন এবং রানার-আপ হওয়ার গৌরব অর্জন করেন রায়হান এবং মনিকা। 

ইত্তেফাক/এআই