মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ফের চীনা পণ্যের ওপর শুল্ক বাড়ালো যুক্তরাষ্ট্র

আপডেট : ১৪ মে ২০২৪, ১৭:৫৯

চীন থেকে আমদানিকৃত ইলেকট্রিক গাড়ি, কম্পিউটার চিপ এবং চিকিৎসাপণ্যসহ বেশ কয়েকটি পণ্যের ওপর শুল্ক বাড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার অর্থনৈতিক নীতিমালার সমালোচনাকারীদের জবাব দিতে এবং আসন্ন মার্কিন নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতে নতুন এই পদক্ষেপের ঘোষণা দিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়ছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা শুল্ক বহাল থাকবে এবং নির্দিষ্ট কিছু পণ্যের ওপর শুল্ক বাড়বে। এর মধ্যে বৈদ্যুতিক যানবাহনের শুল্ক চারগুণ বাড়িয়ে প্রায় ১০০ শতাংশের বেশি করা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, বিশ্ব বাজারে ছড়িয়ে পড়া সস্তা চীনা পণ্যের ওপর শুল্ক বাড়ানো একটি বড় ঝুঁকি হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের বরাতে রয়টার্স জানিয়েছে, নতুন এই পদক্ষেপ চীন থেকে আমদানিকৃত ইস্পাত, অ্যালুমিনিয়াম, সেমিকন্ডাক্টর, ব্যাটারি, গুরুত্বপূর্ণ খনিজ, সৌরকোষ এবং ক্রেনসহ  বিভিন্ন পণ্যের বাজারে ১৮ বিলিয়ন ডলার সমপরিমাণ প্রভাব ফেলবে।

মার্কিন সেন্সাস ব্যুরো অনুসারে, যুক্তরাষ্ট্র ২০২৩ সালে চীন থেকে ৪২৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে এবং ১৪৮ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। আমদানি-রপ্তানির এই ব্যবধান গত কয়েক দশক ধরে অব্যাহত রয়েছে এবং ওয়াশিংটনে এটি বেশ সমালোচনার মুখোমুখি হচ্ছে।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন তাই বলেন, সংশোধিত শুল্ক ন্যায্য, কারণ চীন মার্কিন বুদ্ধিবৃত্তিক সম্পত্তি চুরি করে চলেছে এবং কিছু ক্ষেত্রে মার্কিন প্রযুক্তি লক্ষ্য করে সাইবার অনুপ্রবেশে আরও আক্রমণাত্মক হয়ে উঠেছে। তবে সৌর পণ্য উত্পাদনের ১৯টি চীনা সরঞ্জামসহ বেশ কিছু শিল্পপণ্যের ওপর শুল্ক প্রত্যাহারের প্রস্তাবও করেন তিনি।

ইত্তেফাক/এনএন