সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

গরমে শিক্ষার্থী, রিকশাচালক ও কৃষকদের মধ্যে ছাতা ও পানির পট বিতরণ

আপডেট : ১৪ মে ২০২৪, ২১:৪৩

মাদারীপুর জেলার ৫ উপজেলায় প্রচণ্ড গরমে সাধারণ মানুষ, শিক্ষার্থী, রিকশাচালক ও কৃষকদের মধ্যে কয়েক হাজার ছাতা ও ওয়াটার বোতল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৪ মে) বিকালে জেলা প্রশাসকের নিজ উদ্যোগে তার কার্যালয়ের সামনে এসব উপকরণ বিতরণ করা হয়।

ছাতা ও ওয়াটার বোতল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে সাধারণ মানুষ, শিক্ষার্থী, রিকশাচালক ও কৃষকদের হাতে এসব তুলে দেন প্রধান অতিথি মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। 

এ সময়ে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক নুসরাত আজমেরী হক, আরডিসি মো. মোস্তাফিজুর রহমান, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নূরে আলম সিদ্দিক, এনডিসি রিজভী আহমেদ সবুজসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে সকালে বিভিন্ন উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিজ নিজ উপজেলা থেকে সাধারণ মানুষ, ছাত্র-ছাত্রী, কৃষক, রিকশা চালকদের হাতে এসব তুলে দেন। 

ছাতা পেয়ে কালকিনির শিকারমঙ্গল ইউনিয়নের কৃষক মছলেমউদ্দিন বলেন, অনেক গরম পড়ছে। কাজ করতে অনেক কষ্ট হয়। এখন পানির পট আর ছাতা পেয়ে অনেক উপকার হয়েছে। গরমে ছাতা নিচে একটু বিশ্রাম নিতে পারব। জেলা প্রশাসকে ধন্যবাদ। 

শিবচরের এক কৃষক বলেন, আমরা গরিব মানুষ। আমাদের কাজ করে খেতে হয়। ঝড় হোক আর বৃষ্টি হোক কাজ না করলে খাবার জোটে না। এই পানির পট আর ছাতা অনেক উপকার হইল। সরকারকে অনেক ধন্যবাদ। 

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান স্যারের উদ্যোগে এই তীব্র দাবদাহে শিবচরের কৃষক ও খেটে খাওয়া মানুষের মাঝে ছাতা ও পানির পট বিতরণ করা হয়েছে। যাতে তারা কাজের মধ্যে ক্লান্ত হলে একটু বিশ্রাম নিতে পারে।

মাদারীপুরের জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান সাংবাদিকদের বলেন, ‌‘ঐতিহ্য প্রাচীন, সেবায় অগ্রগামী’ স্লোগানে ও ১৭৭২ সালে সৃষ্ট জেলা প্রশাসক পদের ২৫২ বছর পূর্তি উপলক্ষে আজ আমরা সাধারণ মানুষের মাঝে জেলার ৫ উপজেলায় ছাতা ও ওয়াটার পট বিতরণ করেছি। আড়াইশ বছর পূর্বে সৃষ্ট পদ জেলা প্রশাসক পদটি সাধারণ মানুষের মাঝে আস্থা ও ভালবাসার সিম্বলে রুপান্তরিত হয়েছে। দীর্ঘ বছর এর মধ্যে অনেক পদ বিলুপ্ত এবং নতুন পদ সৃষ্টি হয়েছে কিন্তু জেলা প্রশাসক পদটি আজও মানুষের মাঝে সেবা নিয়ে বেঁচে আছে। আজ ১৪ মে ১৭৭২ সালের ১৪ এই পদটি সৃষ্টি হয়েছে। আমরা চাই এই পদটি হাজার বছর বেঁচে থাকুক। এসব ছাতা ও পানির বোতল পেয়ে খুশি উপকারভোগীরা।

ইত্তেফাক/পিও