সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

হলফনামায় নিজের সম্পত্তির বিবরণ দিলেন মোদি

আপডেট : ১৪ মে ২০২৪, ২২:২৫

বারাণসী কেন্দ্র থেকে মনোনয়ন জমা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী ও বিজেপি প্রার্থী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (১৪ মে) সকাল ১১টা ৪০ মিনিটে বারাণসীর জেলা প্রশাসক কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি। সেখানে মনোনয়নপত্রের সঙ্গে নির্বাচনি হলফনামাও জমা দেন তিনি। খবর এনডিটিভি।

নরেন্দ্র মোদির হলফনামা অনুযায়ী, তার মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ২ লাখ ভারতীয় রুপি। তার হাতে এই মুহূর্তে রয়েছে ৫২ হাজার ৯২০ রুপি। প্রধানমন্ত্রীর নামে নেই কোনো বাড়ি, জমি কিংবা গাড়ি।

২০১৮-১৯ অর্থবর্ষের তুলনায় ২০২২-২৩ সালের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয় ১১ লাখ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৩ লাখ ৫০ হাজার রুপি্তে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে (এসবিআই) নরেন্দ্র মোদির দু'টি অ্যাকাউন্ট রয়েছে। এসবিআইয়ের গান্ধীনগর ব্রাঞ্চে তার নামে রয়েছে ৭৩ হাজার ৩০৪ রুপি। বারাণসী ব্রাঞ্চে রয়েছে সাত হাজার রুপি। এছাড়া স্থায়ী জমা (ফিক্সড ডিপোজিট) রয়েছে ২ কোটি ৮৫ লাখ ৬০ হাজার ৩৩৮ রুপি।

নরেন্দ্র মোদির রয়েছে ২ লাখ ৬৭ হাজার ৭৫০ রুপির চারটি সোনার আংটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ২ লাখ ৬ হাজার ৮৮৯ রুপি। হলফনামা অনুযায়ী কোনো স্থাবর সম্পত্তি নেই তার।

নিজের শিক্ষাগত যোগ্যতায় মোদি উল্লেখ করেছেন, তিনি ১৯৭৮ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব আর্টস (বিএ) এবং ১৯৭৮ সালে গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব আর্টস (এমএ) ডিগ্রি অর্জন করেন। এছাড়া নিজের বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা নেই বলেও জানিয়েছেন তিনি।

২০১৯ সালের লোকসভা ভোটের আগে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সে সময়কার মোট সম্পত্তির পরিমাণ ছিল আড়াই কোটি রুপি। গুজরাটের গান্ধীনগরে একটি বাড়ি রয়েছে বলেও গত লোকসভা নির্বাচনের সময় উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী। যেটির সে সময়কার বাজারদর ছিল ১ কোটি ১ লাখ রুপি। এ ছাড়া ছিল ১ কোটি ২৭ লাখ রুপির ফিক্সড ডিপোজিট। পাঁচ বছর আগে ভোটের সময় নরেন্দ্র মোদির হাতে নগদ ছিল ৩৮ হাজার ৭৫০ রুপি। 

ইত্তেফাক/এনএন